• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১২, ২০১৯, ০৯:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১২, ২০১৯, ০৯:৫২ পিএম

টাঙ্গাইলের পৌলী রেলসেতুর অ্যাপ্রোচে ধস

টাঙ্গাইলের পৌলী রেলসেতুর অ্যাপ্রোচে ধস
পৌলী রেলসেতুর অ্যাপ্রোচের মাটি ধসে যাওয়ায় ধীরগতিতে চলছে রেল - ছবি : জাগরণ

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পৌলী রেলসেতুর উত্তর পাশের অ্যাপ্রোচের মাটি ধসে গেছে। এতে বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল থেকে ধীরগতিতে সেতু দিয়ে রেল পারাপার হচ্ছে। ভারী বর্ষণের কারণে হঠাৎ এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশনের মাস্টার জানিয়েছেন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই সেতুতে ধীরগতিতে রেল চলাচল করবে।

শুক্রবার (১২ জুলাই) বিকালে পৌলী রেলসেতুতে গিয়ে দেখা যায়, অ্যাপ্রোচের মাটি ভরাটের কাজ করছেন রেলের শ্রমিকরা। সেতুর দুই পাশে প্রতিরক্ষার জন্য চলছে পাইলিং। ঢাকাগামী একটি রেল অত্যন্ত ধীরগতিতে সেতু দিয়ে যাচ্ছে।

সেতুতে কর্মরত আশরাফ আলী নামের এক শ্রমিক বলেন, ‘আমরা সেতুর প্রটেকশনের জন্য বেশ কয়েক দিন যাবৎ কাজ করছি। কিন্তু বৃহস্পতিবার সন্ধ্যায় দেখি দক্ষিণ অ্যাপ্রোচের মাটি সরে গেছে। পরে খবরটি আমরা উপরে স্যারদের জানালে ঢাকা থেকে তারা আসেন। আমরা অ্যাপ্রোচের মাটি ধসে যাওয়া মেরামত করতে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার বিকাল পর্যন্ত কাজ করছি।’

স্থানীয় পৌলী বাজারের হারুন অর রশিদ নামের এক দোকানদার বলেন, ‘আমি প্রথমে দেখি সেতুর পাড়ের মাটি ধসে পানি চুইয়ে পড়ছে। পরে বিষয়টি এখানে থাকা রেলের লোকদের জানাই।’

স্থানীয়রা জানান, পৌলী রেলসেতুর কাছে প্রভাবশালী ব্যক্তিরা শুষ্ক মৌসুমে অবৈভাবে বালু উত্তোলন করেন। বালু উত্তোলন সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ার অন্যতম কারণ।

এ বিষয়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন মাস্টার সাইফুল ইসলাম বলেন, ‘বৃহস্পতিবার সন্ধ্যায় পাকশী কন্ট্রোল রুম থেকে আমাদের জানানো হয় সাবধানতার জন্য পৌলী রেলসেতু দিয়ে ১০ কিলোমিটার গতির মধ্যে রেল পারাপার হবে। আমরা সেই নির্দেশনা অনুযায়ী কাজ করছি।’

বৃহস্পতিবার নির্দেশনা পাওয়ার পর থেকে শুক্রবার বিকাল পর্যন্ত ২৪টি রেল পারাপার হয়েছে। তিনি আরো বলেন, রেল যাতায়াত স্বাভাবিক আছে। কিন্তু পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত পৌলী রেলসেতুতে ধীরগতিতে রেল যাতায়াত করবে।

উল্লেখ্য, ২০১৭ সালে এই পৌলী রেলসেতুর দক্ষিণ পাশের অ্যাপ্রোচের মাটি ধসে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এতে দুদিন ঢাকার সাথে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ থাকে।

এনআই

আরও পড়ুন