• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৯:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৯:১২ পিএম

ভুটান থেকে বাংলাদেশে পাথরবাহী জাহাজের যাত্রা শুরু

ভুটান থেকে বাংলাদেশে পাথরবাহী জাহাজের যাত্রা শুরু

ভুটান থেকে প্রথমবারের মতো নদীপথে ভারতীয় নৌপথ ব্যবহার করে পণ্যবাহী একটি জাহাজ এমভি এএআই ভারত হয়ে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পৌঁছেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সোনারগাঁয়ের মেঘনাঘাট এলাকায় বসুন্ধরা গ্রুপের জয়া জেটিতে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ভুটান থেকে বাংলাদেশে আসা পাথরবাহী জাহাজের প্রথম চালানটি গ্রহণ করা হয়।

ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ জানান, ‘ভারত ও বাংলাদেশের নৌপথ ব্যবহার করার মাধ্যমে আমাদের দুই দেশের সম্পর্কের আরো উন্নতি হবে। এই উদ্যোগের মাধ্যমে ভারত, ভুটান ও বাংলাদেশ উপকৃত হবে এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হবে। এই রুটের মধ্য দিয়ে পণ্য পরিবহনের ফলে ৮ থেকে ১০ দিন সময় সাশ্রয় হবে। পরিবহন খরচ কমবে ৩০ শতাংশ। এটি ভারতের উত্তর-পূর্ব রাজ্যের জন্য একটি বিকল্প পথ উন্মুক্ত করবে। যার মাধ্যমে দেশের অন্যান্য অংশ থেকে এই স্থানে পণ্য পৌঁছানো সহজ ও সাশ্রয়ী হবে।’

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান বলেন, ভারতের নৌপরিবহন প্রতিমন্ত্রী মনসুখ মন্তব্য ১২ জুলাই ডিজিটালভাবে ভারতের অভ্যন্তরীণ নৌ কর্তৃপক্ষের এমভি এএআই পণ্যবাহী জাহাজটি আসামের ধুবরি থেকে যাত্রার সূচনা করেন। জাহাজটি এই প্রথমবারের মতো ভারতীয় নৌপথ ও ভারতকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে দুই দেশের মধ্যে পণ্য পরিবহন করতে ধুবরি নদীবন্দর হয়ে ব্রহ্মপুত্র নদীর ওপর দিয়ে নারায়ণগঞ্জে পৌঁছায়। এর আগে বাংলাদেশে আসামের ধুবরি থেকে ১৬০ কিলোমিটার দূরে ভুটানের ফুয়েন্টশোলিং থেকে স্থলপথে ট্রাকে করে পাথর আনা হতো।

অনুষ্ঠানে সাফওয়ান সোবহানের সভাপতিত্বে অভ্যন্তরীণ নৌ কর্তৃপক্ষের এমভি এএআই পণ্যবাহী জাহাজের ক্যাপ্টেনকে প্রথমবারের মতো নদীপথে ভারতীয় নৌপথ ব্যবহার করে পণ্যবাহী জাহাজ সুষ্ঠুভাবে বাংলাদেশে নিয়ে আসায় ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এ সময় ইন্দো-বাংলা প্রটোকল রুট ব্যবহার করে আসা প্রথম চালানটি গ্রহণ করেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ, ভুটানের রাষ্ট্রদূত সোনম টি রাগবি এবং বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান, বিআইডব্লিটিএর চেয়ারম্যান কমোডর এম মাহবুব উল ইসলাম।

এনআই

আরও পড়ুন