• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০৫:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০৫:২৭ পিএম

অ্যাপ্রোচ ভেঙে হুমকির মুখে বড় বাসালিয়া সেতু

অ্যাপ্রোচ ভেঙে হুমকির মুখে বড় বাসালিয়া সেতু
অ্যাপ্রোচ ভেঙে যাওয়ায় হুমকির মুখে পড়েছে বড় বাসালিয়া সেতুটি - ছবি : জাগরণ

টাঙ্গাইল সদর উপজেলার মগড়া ইউনিয়নের বড় বাসালিয়া সেতুর পশ্চিম অংশের অ্যাপ্রোচ প্রবল পানির তোড়ে ভেঙে পড়ায় হুমকির মুখে পড়েছে সেতুটি।

টাঙ্গাইল এলজিইডির তত্ত্বাবধানে ‘বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার প্রকল্প’ (নতুন ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা) ফাউন্ডেশন টিটমেন্টের আওতায় ৮৮ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই অ্যাপ্রোচ উদ্বোধনের ১৫ দিনের মাথায় ভেঙে পড়েছে। ফলে যেকোনো সময় পুংলী নদীর ওপর নির্মিত ৯৯ মিটার দীর্ঘ এই আরসিসি সেতুটি ভেঙে পড়তে পারে। সেতুটি ভেঙে পড়লে বন্ধ হয়ে যাবে টাঙ্গাইল সদর-কুইজবাড়ি-বড় বাসালিয়া হয়ে এলেঙ্গা যাওয়ার সড়কটি।

এছাড়া পুংলী নদীর ভাঙনে গৃহহীন হয়েছে সেতুর পশ্চিম পাড়ের ১৫টি পরিবার। স্থানীয় মগড়া ইউপির চেয়ারম্যানসহ ভাঙনের শিকার পরিবারগুলো এর জন্য দায়ী করছে শুষ্ক মৌসুমে পুংলী নদীতে অবৈধ বালু উত্তোলনকে।

মগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম জানান, প্রতিবছর শুষ্ক মৌসুমে প্রভাবশালী ব্যক্তিরা বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করেন। এ বছর নদীর কালিহাতী অংশে ঢাকা-টাঙ্গাইল হাইওয়ের জন্য বালু তুলে স্তূপ করে রাখা হয়েছে। এর প্রভাব পড়েছে এই সেতুসহ বড় বাসালিয়ার বেশ কয়েকটি পরিবারের ওপর।

টাঙ্গাইল এলজিইডির নির্বাহী প্রকৌশলী গোলাম আজম বলেন, প্রবল বৃষ্টি ও বন্যার পানির তোড়ে সেতুটির দক্ষিণ দিকের অ্যাপ্রোচটি ভেঙে গেছে। ইতিমধ্যে টাঙ্গাইলের জেলা প্রশাসক শহিদুল ইসলাম ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনসারী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সেতুটি রক্ষায় তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নেয়া হচ্ছে।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে সেতুটি রক্ষার দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তথা এলজিইডির। যদি পুংলী নদীর পাড় রক্ষার প্রয়োজন হয়ে পড়ে, তবে ব্যবস্থা নেওয়া হবে।

এনআই

আরও পড়ুন