• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০১:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০১:০৮ পিএম

২৩ জুলাই থেকে ফের নৌ-শ্রমিকদের ধর্মঘটের ডাক

২৩ জুলাই থেকে ফের নৌ-শ্রমিকদের ধর্মঘটের ডাক

বেতন-ভাতা বৃদ্ধি ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ১১ দফা দাবিতে ফের আন্দোলনে নেমেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। এমনকি ২৩ জুলাই’র মধ্যে দাবি না মানা হলে ওই দিন রাত ১২টার পর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দিয়েছেন তারা।

নৌ-যান শ্রমিকদের অন্যান্য দাবিগুলো হলো- বিভিন্ন নৌ-বন্দরে নৌ শ্রমিকদের ওপর সন্ত্রাসী হামলার বিচার, মেরিন আইনের যথাযথ বাস্তবায়ন, নৌ প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি প্রদান করা এবং দুর্ঘটনায় মৃত নৌ শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা।

এসব দাবি আদায়ের লক্ষ্যে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশাল নৌবন্দর এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নৌযান শ্রমিকরা। বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপত্তিব করেন নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল জেলার সভাপতি শেখ আবুল হাসেম।

সমাবেশে বক্তারা বলেন, একই দাবিতে গত ১৫ এপ্রিল ধর্মঘটের প্রেক্ষিতে শ্রম অধিদপ্তরে লঞ্চ মালিক, শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক হয়েছিল। তখন ৪৫ কর্মদিবসের মধ্যে আমাদের দাবির বিষয়ে আলোচনা ও মীমাংসার সিদ্ধান্ত হয়। এ কারণেই তখন আমরা ধর্মঘট প্রত্যাহার করেছিলাম।

কিন্তু ৪৫ কর্মদিবস শেষ হয়েছে অনেক আগেই। অথচ আমাদের দাবি পূরণ দূরের কথা পরবর্তী কোন আলোচনার জন্যও ডাকা হয়নি। তাই নৌযান শ্রমিক ফেডারেশন পুনরায় সারা বাংলাদেশে আন্দোলনের ডাক দিতে বাধ্য হয়েছে।

এসময় শ্রমিক নেতারা সরকারকে তিন দিনের আল্টিমেটাম দিয়ে বলেন, এ সময়ের মধ্যে শ্রমিকদের ন্যায্য দাবি না মানা হলে পুনরায় অনির্দিষ্টকারের জন্য ধর্মঘট পালন করবেন তারা। এতে যাত্রীদের ভোগান্তি বা কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই দায়ী হতে হবে বলে মন্তব্য করেন নেতৃবৃন্দ।

কেএসটি

আরও পড়ুন