• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯, ১০:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৩, ২০১৯, ১০:১৬ পিএম

নরসিংদীর ডিসি ফারহানার জনপ্রশাসন পদক অর্জন

নরসিংদীর ডিসি ফারহানার জনপ্রশাসন পদক অর্জন
রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছ থেকে জনপ্রশাসন পদক নিচ্ছেন ফারহানা কাউনাইন  -  ছবি : জাগরণ

জাতীয় পাবলিক সার্ভিস দিবস-২০১৯ উপলক্ষে ‘জনপ্রশাসন পদক-২০১৯’ অর্জন করেছেন নরসিংদীর জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন।

সৈয়দা ফারহানা কাউনাইন নিজস্ব চিন্তায় অনন্য ও ব্যতিক্রমী এক উদ্যোগ ‘কর্মসংস্থান নরসিংদী’র মাধ্যমে এ অঞ্চলের (নরসিংদী জেলার) বেকার যুবকদের চাকরির ব্যবস্থা করেন। নরসিংদী জেলাকে বেকারমুক্ত করার প্রয়াসের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ‘জনপ্রশাসন পদক-২০১৯’ প্রদান করা হয়। মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পদক প্রদান করেন।

‘কর্মসংস্থান নরসিংদী’ উদ্যোগটির মাধ্যমে ইতিমধ্যে জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে চার শতাধিক বেকার যুবক-যুবতীকে চাকরি প্রদান করা হয়। এছাড়াও চাকরি প্রদানের জন্য বিভিন্ন বয়সের বেকার কর্মক্ষম পুরুষ ও নারীদের প্রশিক্ষণ প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। এ উদ্যোগকে আরও সম্প্রসারিত ও সুদূরপ্রসারী করার লক্ষ্যে ইতিমধ্যে ‘কর্মসংস্থান নরসিংদী’ নামে একটি মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট প্রণয়ন করা হয়েছে। বেকারত্ব দূরীকরণে ‘কর্মসংস্থান নরসিংদী’ উদ্যোগটি হতে পারে সারা দেশের জন্য একটি অনুকরণীয় মডেল।

এর আগে নরসিংদী জেলায় প্রাথমিক শিক্ষা খাতে ব্যাপক কর্মকাণ্ডের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২০১৮ সালের জাতীয় শিক্ষা পদকের তালিকায় প্রথম স্থান অর্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

এছাড়া নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ একটি বাড়ি একটি খামার প্রকল্পের ২০১১-২০১২ অর্থবছরের কর্মকাণ্ড মূল্যায়নের পরিপ্রেক্ষিতে দেশের সেরা উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রধানমন্ত্রীর হাত থেকে সম্মাননা অর্জনে করেন সৈয়দা ফারহানা কাউনাইন।

গত বছরের ১১ মার্চ নরসিংদীতে জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন সৈয়দা ফারহানা কাউনাইন। তিনি ২০তম বিসিএস  প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা।

এনআই

আরও পড়ুন