• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ২৪, ২০১৯, ১২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৪, ২০১৯, ১২:৪৪ পিএম

ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের সকল বন্দি পেল বালিশ 

ময়মনসিংহ সংবাদদাতা
ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের সকল বন্দি পেল বালিশ 

ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারে প্রথমবারের মত বন্দিদের ব্যবহারের জন্য দেশীয় তুলার বালিশ দেয়া হয়েছে। দেশে প্রথমবারের মতো কাশিমপুর, নেত্রকোনা ও ঢাকা কেন্দ্রীয় কারাগারে বালিশ বিতরণ করা হলেও ময়মনসিংহে এই প্রথম বালিশ বিতরণ করে জেল কর্তৃপক্ষ। আর এতে করে ময়মনসিংহের প্রায় ২ হাজার ১শ জন বন্দি (মঙ্গলবার ২৩ জুলাই) বালিশ ব্যবহাররে সুবিধা পেল সরকারের পক্ষ থেকে।

ইতোমধ্যে কারাগারে বন্দিদের সকালের নাশতা পরিবর্তন করা হয়েছে। আগের রুটির সঙ্গে শুকনা গুড়ের পরিবর্তে সবজি, হালুয়া এবং খিচুড়িসহ সপ্তাহের একেক দিন একেক আইটেম নাশতা সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।

কারা সূত্রে জানা যায়, এখনো ব্রিটিশ আমলের আইনকানুন অনুয়ায়ী দেশের কারাগারগুলো পরিচালিত হচ্ছে। কারাগারগুলোকে সংশোধনাগার হিসেবে পরিচালিত করতে আরো কিছু বিষয় অন্তর্ভুক্ত হবে এবং এজন্য নীতিমালা ও আইনের কিছু পরিবর্তন করা হবে। এছাড়াও অল্প কিছুদিনের মধ্যে বন্দিরা স্বজনদের সঙ্গে ১৫ দিন অন্তর কারাবন্দিরা টেলিফোনে কথা বলার সুযোগ পাবেন। ইতোমধ্যে এসব বিষয়ে সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশে ৬৮টি কারাগারে বুথ স্থাপনের কাজ শেষ হলেই কারাবন্দিরা এ সুযোগ পাবেন। এ ছাড়া কারাবন্দিদের তৈরি করা পণ্য ও দ্রব্য বিক্রি করে যে লভ্যাংশ পাওয়া যায়, তার অর্ধেক অর্থও পারিশ্রমিক হিসেবে বন্দিদের দেওয়া হবে।

এ ব্যাপারে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. জাহাঙ্গীর কবির জানান, আধুনিক সভ্যতায় বন্দিদের সংশোধন ও সুপ্রশিক্ষিত করে সভ্য সমাজের মানুষ হিসেবে গড়ে তোলার প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে সরকার। ইতোমধ্যে খাবারের মানও উন্নত করা হয়েছে।

কেএসটি

আরও পড়ুন

Islami Bank