• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০১৯, ০৬:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০১৯, ০৬:৩২ পিএম

নরসিংদীতে জোড়া লাগানো যমজ ছেলেশিশুর জন্ম

নরসিংদীতে জোড়া লাগানো যমজ ছেলেশিশুর জন্ম
নরসিংদীর ভেলানগরে জন্ম নেয়া জোড়া লাগানো যমজ ছেলেশিশু  -  ছবি : জাগরণ

নরসিংদী শহরের ভেলানগর এলাকায় সুপ্রিম জেনারেল নামের একটি বেসরকারি হাসপাতালে পেট ও বুক জোড়া লাগানো যমজ ছেলেশিশুর জন্ম দিয়েছেন সুমি বেগম (৩০) নামের এক নারী।

বুধবার (২৪ জুলাই) সকালে নরসিংদীর ভেলানগরে সুপ্রিম প্রাইভেট হাসপাতালে এই যমজ শিশুর জন্ম হয়।

আজ শনিবার (২৭ জুলাই) জোড়া শিশু ও তাদের মাকে সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে ছাড় দেয়ার পর বাড়ি ফিরে গেছেন বলে নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। তবে যমজ শিশু দুটির চিকিৎসা নিয়ে অনেকটাই চিন্তিত হয়ে পড়েছে ওই দরিদ্র পরিবারটি।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, চিকিৎসক মো. ফরিদ উদ্দিন এই প্রসূতি মায়ের অস্ত্রোপচারটি সম্পন্ন করেন। পেট-বুক জোড়া লাগানো শিশুর জন্ম নেয়ার খবর ছড়িয়ে পড়লে এলাকার মানুষ একনজর দেখার জন্য হাসপাতালে ভিড় করেন। বেলাব উপজেলার হোসেন নগর গ্রামের রাজমিস্ত্রি ইসমাইল মিয়া ও সুমি বেগম দম্পতি এই যমজ শিশুর বাবা-মা।

ওই শিশু দুটির নানা আব্দুল হামিদ ও পরিবারের সদস্যরা বলেন, তারা দিনদরিদ্র পরিবারের লোক। যমজ শিশু দুটিকে কীভাবে চিকিৎসা করে সুস্থ করবেন, ভেবে পাচ্ছেন না। উন্নত চিকিৎসার মাধ্যমে শিশু দুটিকে পৃথক করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার মতো আর্থিক সচ্ছলতাও তাদের নেই।

শিশুর বাবা রাজমিস্ত্রি ইসমাইলের আয় দিয়ে অনেক কষ্টে ৫ সদস্যের পরিবারটি পরিচালিত হয়। এরপর ঘরে আবার শয্যাশায়ী ইসমাইলের বাবা আঙ্গুর মিয়া। অসহায় পরিবারটি জোড়া লাগা যমজ শিশুর চিকিৎসায় সমাজের বিত্তবান ব্যক্তিদের সহায়তা কামনা করেছে।

প্রসূতির চিকিৎসক ডা. ফরিদ উদ্দিন জানান, শিশু দুটির সমস্যা জন্মগত। উন্নত চিকিৎসার ব্যবস্থা করলে তাদের আলাদা করে সুস্থ করা সম্ভব।

এনআই

আরও পড়ুন