• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০১৯, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০১৯, ০৮:৪১ পিএম

মিয়ানমার ও আশিয়ান ডেলিগেশন টিমের সাথে রোহিঙ্গাদের আলোচনা মুলতবি

মিয়ানমার ও আশিয়ান ডেলিগেশন টিমের সাথে রোহিঙ্গাদের আলোচনা মুলতবি
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমার ও আশিয়ান ডেলিগেশন টিমের সাথে রোহিঙ্গাদের আলোচনা  -  ছবি : জাগরণ

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সফররত মিয়ানমার ও আশিয়ান ডেলিগেশন টিমের সাথে শনিবার (২৭ জুলাই) আলোচনার শুরুতে রোহিঙ্গারা প্ল্যাকার্ড প্রদর্শন করে বিক্ষোভ করে। এ সময় কিছুটা উত্তেজনা দেখা দিলেও পরে ত্রিপক্ষীয় আলোচনা চলে প্রায় ৩ ঘণ্টা। দীর্ঘ সময় আলোচনা চললেও কোনো সমঝোতা না হওয়ায় রোববারও (২৮ জুলাই) আলোচনা চলবে বলে জানা গেছে।

মিয়ানমার পররাষ্ট্র মন্ত্রণালয়-বিষয়ক স্থায়ী সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক, আশিয়ানের জরুরি দুর্যোগ সাড়া প্রদানের (আহা) ডেলিগেশন টিমের সাথে শনিবার বেলা দেড়টার দিকে রোহিঙ্গাদের আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়। বিকেল সাড়ে তিনটা পর্যন্ত এই আলোচনা চলে। দীর্ঘ আলোচনায় রোহিঙ্গারা এ আলোচনার সফলতা নিয়ে প্রশ্ন তোলে বলে সংশ্লিষ্ট রোহিঙ্গারা জানান।

আলোচনায় অংশ নেয়া আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মাস্টার মহিবুল্লাহ জানান, আলোচনার শুরুতে রোহিঙ্গারা হাতের লেখা ‘নো স্পেস টক টু আস’ প্ল্যাকার্ড প্রদর্শন করে। কারণ গত বছরের অক্টোবর ও নভেম্বরে মিয়ানমারের সমাজকল্যাণমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের সাথে পৃথক বৈঠক করেন। ওই সময় মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফিরে যেতে নানা আশ্বাস দিয়েছিলেন। কিন্তু কোনো কিছু বাস্তবায়ন করেনি। এবারও একই কথা বললে তারা আলোচনায় অংশ নিতে অপারগতা প্রকাশ করেন।

ওই সংগঠনের ভাইস চেয়ারম্যান নুরুল আলম জানান, আশিয়ান ডেলিগেশন টিমের নমনীয়তায় দুপুর ২টার দিকে আলোচনা শুরু হয়। আলোচনায় রোহিঙ্গাদের নাগরিকত্ব, জীবনের নিরাপত্তা ও মিয়ানমার সরকারের সঙ্গে রোহিঙ্গাদের সরাসরি আলোচনায় বসা, এ তিনটি অ্যাজেন্ডার ওপর আলোচনা করতে সম্মত হওয়ায় দীর্ঘ আলোচনা চলে। তবে আলোচনায় চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না হওয়ায় রোববার সকাল সাড়ে ১০টা পর্যন্ত মুলতবি করা হয়।

মিয়ানমার পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব উ মিন্ট থোয়ের নেতৃত্বে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক কু কু নাইং ছাড়াও ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসের চার কর্মকর্তাসহ ১০ জন, আশিয়ানের ৬ জন ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ও অতিরিক্ত সচিব মো. আবুল কালাম, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো. সরওয়ার কামাল, উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী সহ ৮ জন আলোচনায় অংশ নেয়ার কথা জানা গেছে। রোহিঙ্গাদের পক্ষ থেকে ২৮ জন পুরুষ ও ৮ জন মহিলাসহ ৩৫ জন অংশ নেন।

এনআই

আরও পড়ুন