• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ১২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ১২:০৪ পিএম

ডেঙ্গুতে মারা গেলেন ডা. উইলিয়াম ম্রং

ডেঙ্গুতে মারা গেলেন ডা. উইলিয়াম ম্রং

শনিবার (২৭ জুলাই) রাষ্ট্রীয় মর্যাদায় ময়মনসিংহের হালুয়াঘাটের চর বাঙ্গালিয়া গ্রামের পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয় বীর মুক্তিযোদ্ধা কোম্পানি কমান্ডার ডা. উইলিয়াম ম্রং। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শুক্রবার (২৬ জুলাই) সন্ধ্যায় রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ময়মনসিংহের হালুয়াঘাটে অনুষ্ঠিত অন্তুষ্টিক্রিয়ায় হালুয়াঘাট উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্থানীয় রাজনৈতিক নেতৃবর্গ, সহযোদ্ধা বীর মুক্তিযোদ্ধারা, আদিবাসী নেতৃবৃন্দসহ শত শত গুণগ্রাহী আত্মীয় স্বজন উপস্থিত ছিলেন। 

মুক্তিযোদ্ধা ডা. উইলিয়াম ম্রং ময়মনসিংহ মেডিকেল কলেজের ৯ম ব্যাচের ছাত্র ছিলেন। ১৯৭১ সালে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রথম বর্ষের ছাত্র ছিলেন। ২৫ মার্চের পর ময়মনসিংহ ছেড়ে নিজ গ্রামে চলে আসেন। পরে মেঘালয়ের গাছুয়াপাড়া শরণার্থী শিবিরে আশ্রয় গ্রহণ করেন। পরে তিনি ১১নং সেক্টরের অধীনে ঢালু সাব-সেক্টরের কোম্পানি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন এবং বিভিন্ন ঝুঁকিপূর্ণ অভিযানে অংশ নেন। 

উইলিয়াম ম্রং কোম্পানি কমান্ডার হিসেবে হলদিগ্রাম, বান্দরকাটা, বাঘাইতলা ও তেলিখালিসহ বেশ কয়েকটি যুদ্ধে অংশগ্রহণ করে মুক্তিযুদ্ধে গৌরবময় ভূমিকা পালন করেন। 

এক সময় তিনি ডাকসাইটে ছাত্র নেতা। তিনি ছিলেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের (বাগাছাস) প্রতিষ্ঠাকালীন সভাপতি এবং ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদেও তিনি দায়িত্ব পালন করেন।

যুদ্ধের পরে ডা. উইলিয়াম ম্রং ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে মেডিকেল অফিসার হিসেবে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালেই যোগদান করেন।

কেএসটি

আরও পড়ুন