• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০৮:২২ পিএম

ফল উৎপাদনে বিশ্বে ২৮তম, আমে সপ্তম বাংলাদেশ

ফল উৎপাদনে বিশ্বে ২৮তম, আমে সপ্তম বাংলাদেশ

বাংলাদেশ মোট ফল উৎপাদনে বিশ্বে ২৮তম, আম উৎপাদনে বিশ্বে সপ্তম এবং পেয়ারা উৎপাদনে অষ্টম স্থানে রয়েছে বলে জানিয়ে কৃষি মন্ত্রণালয়।

মঙ্গলবার (৩০ জুলাই) কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে কমিটির সভাপতি মতিয়া চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান। 

বৈঠকে উল্লেখ করা হয় যে, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ৩৫ প্রজাতির ফলের ৮৪টি উচ্ছ ফলনশীল জাত উদ্ভাবন করেছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ২৪ প্রজাতির ফলের ৮৪টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ৫ প্রজাতির ফলের ৭টি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর থেকে ফলের ২ প্রজাতির ২টি জাত উদ্ভাবন করা হয়েছে।

বৈঠকে আরও জানানো হয়, ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত এডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় মোট ৭২টি প্রকল্প বাস্তবায়নাধীন ছিল। যার অনুকূলে মোট বরাদ্দ ছিল ১৮০৬.৮৯ কোটি টাকা। এর মধ্যে জিওবি ১৪৪৮.৩৯ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৩৫৮.৫০ কোটি টাকা। এ অর্থ বছরে অর্থ ব্যয় হয়েছে ১৭৭৫.৭৮ কোটি টাকা, যা মোট সংশোধিত এডিপি বরাদ্দের ৯৮.৩০ শতাংশ। এর মধ্যে জিওবি খাতে ব্যয় হয়েছে ৯৯.০৩ শতাংশ এবং প্রকল্প সাহায্য খাতে ব্যয় ৯৫.২৬ শতাংশ। বর্তমান অর্থ বছরে জাতীয় গড় অগ্রগতি (৯৪.২৩%) অপেক্ষা এ মন্ত্রণালয়ের অগ্রগতি বেশি হয়েছে।

বৈঠকে অংশ নেন- কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, জয়া সেন গুপ্তা এবং হোসনে আরা বৈঠকে।

এইচএস/টিএফ
 

আরও পড়ুন