• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০১:৪১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০৩:৫৭ পিএম

‘ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সরকারের মহাপরিকল্পনা’ 

‘ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সরকারের মহাপরিকল্পনা’ 
সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদযাত্রা নির্বিঘ্ন করার বিষয়ে বিশেষ বৈঠক - ছবি : জাগরণ

ঈদ যাত্রা নির্বিঘ্ন ও আন্দময় করতে সরকারের মহাপরিকল্পনা নেয়ার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, সড়কে পরিবহনের নির্বিঘ্নে চলাচলে কোনোভাবেই সড়ক-মহাসড়কে পশুর হাট, যত্র-তত্র বাজার বসানো যাবে না। করিমন-নছিমন চালানো যাবে না। ভাড়া বাড়ানো যাবে না। টার্মিনালগুলো ও পরিবহনের ভেতরে মশক নিধনে ব্যবস্থা নিতে হবে। সড়ক মেরামতেও অতিরিক্ত লোকবল নিয়োগের নির্দেশ দেয়া হয়েছে। 

আজ সোমবার (৫ আগস্ট) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদ যাত্রা নির্বিঘ্ন করার বিষয়ে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। বৈঠকে পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিনসহ মালিক, শ্রমিক নেতৃবৃন্দ, আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৈঠকের সিদ্ধান্ত :

# সড়ক-মহাসড়কে কোনো প্রকার পশুর হাট, যত্রতত্র হাট-বাজার বসানো যাবে না। এসব সড়কে করিমন-নসিমন চলাচল করতে পারবে বা। সড়ক-মহাসড়কে কোনো প্রকার ফিটনেসবিহীন গাড়িতে মানুষ বা পশু পরিবহন করা যাবে না। থামানো যাবে পশুবাহী ট্রাক।

# পরিবহন টার্মিনাল সমূহের ব্যবস্থপনা আরো সেবাবান্ধব করতে হবে। কেউ নির্ধারিত ভাড়ার বেশি আদায় করলে মোবাইল কোর্ট যথাযথ ব্যবস্থা নেবে। এছাড়া প্রতিটি টার্মিনাল ও বাসের ভেতরে মশক নিধন করতে হবে।

# ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে মন্ত্রণালয়ে একটি কন্ট্রোল রুম স্থাপন করেছে। বনানীস্থ বিআরটিএর সদর কার্যলয়ে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষটি ৬ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত খোলা রাখা হবে। 

# এবার ঈদ উপলক্ষে বিআরটিসির সাড়ে ১১শ বাস চলাচল করবে।

# বন্যায় ক্ষতিগ্রস্ত সকল সড়ক প্রয়োজনে অতিরিক্ত শ্রমিক দিয়ে মেরামত করতে হবে। টঙ্গী-গাজীপুর রুটে বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি প্রকল্পের সকল মেরামত কাজ বন্ধ  থাকবে। 

# বিজিএমইএর সম্মতিতে যানজট এড়াতে গার্মেন্ট শ্রমিকদের ৮ আগস্ট থেকে তিন ধাপে ছুটি থাকবে। 

#  ঈদে সড়ক-মহাসড়কে ঈদের আগে ও পরে ৩ দিন ট্রাক, লড়ি ও কাভার্ড ভ্যানসহ ভারী যানবাহন চলাচল করতে পারবে না। তবে রপ্তানিযোগ্য পণ্য, খাদ্য, ওষুধ, পচনশীল দ্রব্য ও পশুবাহী গাড়ি চলাচল করতে পারবে। 

#  জরুরি প্রয়োজনে হেলিকপ্টার ও পর্যাপ্ত র‌্যাকার প্রস্তুত থাকবে।

এমএএম /এফসি

আরও পড়ুন