• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৬, ২০১৯, ০৯:৩৭ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৬, ২০১৯, ০৯:৪০ এএম

বিবিসি বাংলাকে প্রধানমন্ত্রী

ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতার বিকল্প নেই

ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতার বিকল্প নেই
প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ফটো

বাংলাদেশে ডেঙ্গুর যে প্রাদুর্ভাব ঘটেছে তা রোধ করতে সরকারের পাশাপাশি দেশের সর্বস্তরের জনগণকে সচেতন থাকতে হবে এবং এ পরিস্থিতি মোকাবিলায় সমন্বিতভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতার বিকল্প নেই বলেও জানান তিনি।

সোমবার (৫ আগস্ট) বিবিসি বাংলায় প্রচারিত এক বিশেষ সাক্ষাতকারে বাংলাদেশে ডেঙ্গু প্রাদুর্ভাবের বর্তমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি করপোরেশনের ভূমিকা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'আমাদের সিটি করপোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নেয়নি এ অভিযোগ একদম ঠিক না। দুই সিটি করপোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নিয়েছিল কিন্তু এর বিস্তার বেড়ে গিয়েছিল এবং সংবাদটি পাওয়ার পর মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে গেছে। ইতোমধ্যে কয়েকজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে আমরা এ ব্যাপারে যথেষ্ট চিকিৎসার ব্যবস্থাও নিয়েছি।'

বিবিসি বাংলাকে দেয়া এ সাক্ষাতকারে তিনি আরো বলেন, 'ইতোমধ্যে আমাদের দলীয় নেতা-কর্মীরাসহ সকল শ্রেণির মানুষ নিয়ে ডেঙ্গু মোকাবেলায় চেষ্টা করছি। আমরা ডেঙ্গু মোকাবেলায় নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীর ফি নির্ধারণ করে দিয়েছি। তাছাড়াও ব্যাপক নজরদারি চলছে ডেঙ্গু নিয়ন্ত্রণের ব্যাপারে। সামাজিক সচেতনতার বিকল্প নেই ডেঙ্গু প্রতিরোধে । ডেঙ্গু মোকাবেলায় সরকার দুই সিটি করপোরেশনের মনিটারিং সেল গঠনের নির্দেশ দিলে তা বাস্তবায়নও হয়েছে। যেসব বাড়িতে ডেঙ্গুর লার্ভা জমে থাকে, সেসব বাড়ির লার্ভা ইতোমধ্যে ধ্বংস করার কাজ চলছে। আগামী বছর আমরা রাজধানীতে যে সমস্ত খাল আছে, যেখানে ডেঙ্গু বিস্তার করার সম্ভাবনা আছে, সেই খালগুলো চিহ্নিত করে লার্ভা ধ্বংস করবো। ইতোমধ্যে ঘোষণা দিয়েছি, যে সমস্ত বাড়িতে পানি জমে থাকবে সেই সমস্ত বাড়ির মালিককে জরিমানা করা হবে।

ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার বংশবিস্তার রোধে এবং এ রোগের প্রাদুর্ভাব হ্রাস করার ক্ষেত্রে করণীয় প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, 'মূলত ডেঙ্গু মোকাবেলার জন্য শুধু সরকার কাজ করলেই হবে না । এ ক্ষেত্রে ডেঙ্গু অভিযানে জনগণের সম্পৃক্ততা থাকতে হবে। জনগণের সচেতনতা ডেঙ্গু মোকাবেলায় সবচেয়ে কার্যকরি ভূমিকা পালন করবে।'

সূত্র: বিবিসি বাংলা

এসকে/আরআইএস

আরও পড়ুন