• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৭, ২০১৯, ১১:৩৮ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৭, ২০১৯, ১১:৩৮ এএম

শেবাচিমে ২৪ ঘণ্টায় ৬৯ ডেঙ্গু রোগী ভর্তি 

শেবাচিমে ২৪ ঘণ্টায় ৬৯ ডেঙ্গু রোগী ভর্তি 

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। প্রতিদিন চিকিৎসা নিয়ে যে সংখ্যক রোগী বাড়ি ফিরছে তার দ্বিগুন নতুন রোগী ভর্তি হচ্ছে। সর্বশেষ বুধবার (৭ আগস্ট) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বর নিয়ে ভর্তি হয়েছে ৬৯ জন। এ নিয়ে বর্তমানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২৩৬ জন।

হাসপাতাল সূত্রে জানাগেছে, ঈদ উল আজহার কারণে ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে আসতে শুরু করেছে মানুষ। সেই সঙ্গে এ অঞ্চলে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সংখ্যাও ক্রমশ বেড়ে চলেছে। দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ বরিশাল শেবাচিম হাসপাতালে গত সোমবার (০৫ আগস্ট) যেখানে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ছিল ১৫৪ জন দু’দিনের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৩৬ জনে। এর আগে মঙ্গলবার এক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৯৩ জন।

শেবাচিম হাসপাতাল পরিচালক ডা. মো. বাকির হোসেন বলেন, বুধবার সকাল পর্যন্ত চিকিৎসাধীন ২৩৬ জনের মধ্যে ১৩৮ জন পুরুষ, ৭৪ জন নারী ও ২৪ জন শিশু রোগী। তাছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া রোগীদের মধ্যে পুরুষ ৪২, নারী ২১ ও শিশু ৬ জন।

তাছাড়া বিগত ২৪ ঘণ্টায় চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৬ জন। যা নতুন ভর্তি হওয়া রোগীর তুলানায় তিন গুনেরও বেশি। যারা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তাদের মধ্যে পুরুষ ১৪ জন, নারী ৭ ও শিশু রোগী ৫ জন।

এদিকে, সরেজমিনে দেখা গেছে, ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় হাসপাতালের মেডিসিন ওয়ার্ডগুলোতে রোগীর চাপও বেড়ে গেছে। ওয়ার্ডের মধ্যে জায়গা দিতে না পেরে রোগীদের মেঝেতে এমনকি হাসপাতালের বারান্দায় চাদর বিছিয়ে রাখতে হচ্ছে। জায়গা সংকটের কারণে ডেঙ্গু রোগীদের অন্যান্য রোগীদের সঙ্গে রাখা হলেও চিকিৎসা সেবার কোন গাফেলতি হচ্ছে না বলে জানিয়েছেন হাসপাতাল পরিচালক।

উল্লেখ্য, গত ১৬ জুলা বরিশাল শেবাচিম হাসপাতালে প্রথম ডেঙ্গু শনাক্ত হয়। সেই থেকে ৭ আগস্ট সকাল পর্যন্ত মোট ৪৪৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়। যার মধ্যে মৃত্যু হয়েছে ২ জনের। এছাড়া গৌরনদী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে মারা গেছেন আরো এক নারী। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২০৮ জন।


কেএসটি

আরও পড়ুন