• ঢাকা
  • বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৯, ০১:০৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৩, ২০১৯, ০১:০৬ পিএম

ঈদের দিনে বিদ্যুতের তারে জড়িয়ে শিশুর মৃত্যু

সাভার (ঢাকা) সংবাদদাতা
ঈদের দিনে বিদ্যুতের তারে জড়িয়ে শিশুর মৃত্যু
বিদ্যুতের তারে জড়িয়ে নিহত শিশু ঈশিতা - ছবি : জাগরণ

সাভার পৌর এলাকার মজিদপুর মহল্লার মোন্নাফের মালিকানাধীন বাড়িতে ঈদের দিনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে  ঈশিতা (৭) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। ঈশিতার বাবা এরশাদ মোল্লা পেশায় দিনমজুর। অভাব-অনটনের সংসারে ঈদের আনন্দ আর নতুন জামায় মেহেদিরাঙা হাতে ঘুরতে বেড়িয়েছিল ফুটফুটে ঈশিতা। এই আনন্দ বিষাদে রূপ নেয় বিকাল হতেই।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাভারের বিভিন্ন এলাকায় টিভি ক্যাবল ও ইন্টারনেট অপারেটর কোম্পানিগুলো বিদ্যুতের খুঁটিতে এলোমেলোভাবে তার ব্যবহার করছে। এতে সোমবার (১২ আগস্ট) বিকেলে সাভার পৌর এলাকার মজিদপুর মহল্লায় অপারেটর কোম্পানির তার ছিঁড়ে পড়ে বিদ্যুতের লাইনের সাথে জড়িয়ে যায়। পরে ওই জিআই তারে অপারেট কোম্পানির কার্যক্রম বন্ধ হয়ে বিদ্যুতের তারে প্রবাহিত হতে থাকে। এরপর সেই ছেঁড়া তারে সংস্পশে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঈশিতা নামের ওই কন্যাশিশুর মৃত্যু হয়। এতে স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সাভারে নিয়মনীতির তোয়াক্কা না করে টিভি ক্যাবল ও ইন্টারনেট অপারেটর কোম্পানিগুলো দেদার অবৈধভাবে বিদ্যুতের খুঁটি ব্যবহার করছে। এতে বিদ্যুতের খুঁটির সাথে টিভি ক্যাবল বা ইন্টারনেট অপারেটর কোম্পানির তারে জড়িয়ে ঘটছে প্রাণহানির মতো অঘটন। তবে এমন অঘটনের জন্য পল্লী বিদ্যুৎ অফিসের কর্মকর্তাদের উদাসীনতাকে দায়ী করছে স্থানীয় জনগণ।

সরেজমিনে দেখা যায়, সাভার পৌর এলাকার মজিদপুর, ইমান্দিপুর, আনন্দপুর, গেন্ডা, কাতলাপুর, কর্ণপাড়া, ব্যাংক কলোনি, থানারোড়, রাজাবাড়ি, মধ্যপাড়া, কাজী মোকমোলপাড়া, শাহীবাগ, ডগরমোড়াসহ বিভিন্ন এলাকায় বিদ্যুতের খুঁটিতেই ব্যবহৃত হচ্ছে টিভি ক্যাবল ও ইন্টারনেট অপারেটর কোম্পানির অবৈধভাবে স্থাপিত লাইন বক্স ও তারের ব্যবহার।

এ বিষয়ে ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতির-৩-এর জিএম মেজবা উদ্দিন জানান, ইন্টারনেট ক্যাবল অপারেটর কোম্পানির তারে ওই শিশু বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। ওই ক্যাবল কোম্পানি জিআই তার ব্যবহার করেছে, যা বিদ্যুতের সুপরিবাহী সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ এবং বেআইনি বলে জানান তিনি। অবৈধভাবে খুঁটি ও ঝুঁকিপূর্ণ তারের ব্যবহার বন্ধ করতে এসব ক্যাবল অপারেটরকে চিঠির মাধ্যমে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হবে বলেও জানান ওই কর্মকর্তা।

এ বিষয়ে সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) অপূর্ব দত্ত জানান, বিদ্যুতের খুঁটির তারের সাথে একটি ক্যাবল অপারেটরের জিআই তারে ঝুলে ছিল। সেই তারের সাথেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই ওই শিশুর মৃত্যু হয়েছে। পরে খবর পেয়ে সাভার মডেল থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে শিশুটির মরদেহ উদ্ধার করে।

এনআই

আরও পড়ুন