• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৯, ০২:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৪, ২০১৯, ০২:৩৮ পিএম

সিন্ডিকেটের কারণেই কোরবানির চামড়ার দাম নেই : মির্জা ফখরুল

সিন্ডিকেটের কারণেই কোরবানির চামড়ার দাম নেই : মির্জা ফখরুল
নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময় করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর  -  ছবি : জাগরণ

সিন্ডিকেটের কারণেই কোরবানির চামড়ার কোনো দাম নেই, এমন অভিযোগ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ঈদুল আজহার মূল ইবাদত হচ্ছে কোরবানি। এই কোরবানিতে প্রচুর পরিমাণ পশু জবাই করা হয়। এগুলো থেকে যে চামড়া আসে, সেটা লেদার ইন্ডাস্ট্রিতে বড় একটা ভূমিকা পালন করে। পূর্বপরিকল্পিত কোনো নীতি না থাকায় সিন্ডিকেটের কারণে চামড়া ক্রয় করা এবং যারা পশু পালন করেছেন সেই সাথে চামড়া ব্যবসায়ীরাও প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ কারণে বহু জায়গায় চামড়া মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

বুধবার (১৪ আগস্ট) সকালে ঠাকুরগাঁওয়ে নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম।

মির্জা ফখরুল আরো বলেন, একটা সময় ছিল চামড়া কেনার জন্য ব্যাংক থেকে লোক দেয়া হতো। যারা চামড়া ব্যবসায়ী তাদেরকে লোন দেয়া হতো। এ ধরনের কোনো ব্যবস্থা না থাকায় আজ চামড়া ব্যবসায় ভয়াবহতা সৃষ্টি হয়েছে। কিন্তু এখন শেষ সময়ে বলা হচ্ছে এটাকে এক্সপোর্ট করা যাবে। সেটাও অনেক লেট সিদ্ধান্ত। কারণ যা ক্ষতি হওয়ার হয়ে গেছে।

তিনি বলেন, এই সরকারের সাথে জনগণের কোনো সম্পর্ক নেই। তারা জনগণের দ্বারা নির্বাচিত নয়। যার কারণে আজ সরকার লম্বা সময় ধরে দেশের একটা ক্ষতি করছে।

নিরপেক্ষ নির্বাচনের দাবি জানিয়ে মির্জা ফখরুল আরো বলেন, এই সরকার অর্থনীতির ক্ষতি করেছে, দেশের রাষ্ট্রব্যবস্থার ক্ষতি করেছে। সেই সাথে সমাজব্যবস্থার ক্ষতি করেছে। এ কারণেই আমরা বারবার বলছি এই সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত। সেই সাথে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেয়া উচিত।

বর্তমানে ব্যাংকিং অবস্থা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত  হচ্ছে বলে অভিযোগ করে বিএনপির মহাসচিব আরো বলেন, আজ ব্যাংকে মানুষ টাকা তুলতে গেলে সঠিকভাবে টাকা পায় না। এই ব্যাংকগুলো চলছে একটা অনিয়মের মধ্য দিয়ে। একটা ব্যাংকে আগে ছিল যেকোনো পরিবারের মধ্য থেকে একজন কর্মকর্তা থাকতে পারবে। কিন্তু এখন একটা ব্যাংকে একই পরিবারের ৪-৫ জন করে সদস্য থাকছে। এই ব্যাংকিং সিস্টেমের যে অনিয়ম, তার প্রভাব পড়ছে পুরো অর্থনীতিতে। আওয়ামী লীগের বড় বড় নেতারাই আজ ডিফোল্ডার, তারাই সব থেকে বেশি টাকা নিয়েছেন ব্যাংকগুলো থেকে।

এ সময় জেলা বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এনআই

আরও পড়ুন