• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০১:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০১:৪৫ পিএম

শেবাচিম থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১২২৬ ডেঙ্গু রোগী

শেবাচিম থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১২২৬ ডেঙ্গু রোগী

সুস্থ হয়ে বাড়ি ফিরছে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত রোগীরা। গত ১৬ জুলাই থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ১ হাজার ৩৭৩ রোগী ভর্তি হয় এ হাসপাতালে। যার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ হাজার ২২৬ জন।

বুধবার (২১ আগস্ট) সকাল পর্যন্ত চিকিৎসাধীন রয়েছেন ১৪৭ জন। যাদের মধ্যে প্রায় অর্ধশতাধিক রোগী বৃহস্পতিবারের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরবেন বলে আশাবাদী শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন।

তিনি দৈনিক জাগরণকে জানান, প্রকৃতপক্ষে বরিশালে এডিস মশার উপদ্রুব নেই। শেবাচিম হাসপাতালে যেসব রোগী ভর্তি হয়েছে তারাই সবাই কোন না কোনভাবে ঢাকায় আসা যাওয়া করেছেন। তবে বরিশাল নগরীর বাইরে অন্য জেলার কিছু রোগী পাওয়া যাচ্ছে যারা নিজ এলাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে।

পরিচালক বলেন, ঈদে ঢাকার মানুষ বরিশালে আসে। এ কারণে ঈদের দু-একদিন পূর্বে থেকে ঈদ পরবর্তী কয়েকদিন শেবাচিম হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বেশি ছিল। তবে বর্তমানে তা কমতে শুরু করেছে। তাছাড়া যারা চিকিৎসাধীন তারাও সুস্থতা লাভ করে বাড়ি ফিরছেন।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা হতে বুধবার সকাল ৮টা পর্যন্ত) মোট ৪৫ জন ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছিল ৪৮ জন এবং তার আগের ২৪ ঘণ্টায় নতুন ভর্তি রোগী ছিল ৬৫ জন। সে অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করেছে।

তিনি বলেন, বর্তমানে চিকিৎসাধীন থাকা রোগীর সংখ্যা ১৪৭ জন। মঙ্গলবার (২০ আগস্ট) এর সংখ্যা ছিল ১৭২ জন ও তার আগে ১৯ আগস্ট ছিল ১৮৯ জন।

পরিচালক জানান, বর্তমানে চিকিৎসাধীন রোগীর মধ্যে ৯৪ জন পুরুষ, ২৭ জন নারী ও ২৬ জন শিশু। আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৩০ জন পুরুষ, ১০ জন নারী ও ৫ জন শিশু।

ডা. বাকির হোসেন বলেন, ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর সংখ্যা কমে আসছে। যে সংখ্যক রোগী এখন ভর্তি হচ্ছে তার থেকে বেশি রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছে। যারা চিকিৎসাধীন রয়েছেন তার মধ্যে শতাধিক রোগী আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারবে বলে আশাবাদী তিনি।

পরিচালক বলেন, এ পর্যন্ত শেবাচিম হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৫ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ গত সোমবার এক কলেজ ছাত্রীর মৃত্যু হয়। এ পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে তাদের সকলের অবস্থাই খারাপ ছিল। কেউ কেউ ঢাকায় চিকিৎসা করিয়ে বরিশালে এসে শরীরের যত্ন নেয়নি। এ কারনে তাদের শরীরিক অবস্থার অবনতি ঘটে এবং মারা যায়। তাই ডেঙ্গু আক্রান্ত রোগীরা চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরলেও তাদের শরীরের প্রতি যত্নশীল হওয়ার পরামর্শ দিয়েছেন ডা. বাকির হোসেন।

কেএসটি

আরও পড়ুন