• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২২, ২০১৯, ১২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০১৯, ১২:৪২ পিএম

চলাচল অযোগ্য রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ

চলাচল অযোগ্য রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে একটি গুরুত্বপূর্ণ গ্রামীণরাস্তা দীর্ঘ দিনেও পাকা না হওয়ায় চলতি বর্ষা মৌসুমে চরম দুর্ভোগে পড়েছেন এলাকার মানুষ। চলাচল অনুপযোগী ওই রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ করেন স্থানীয় এলাকাবাসী। রাস্তাটি দ্রুত পাকাকরণের জন্যে এলাকাবাসী দৃষ্টি আকর্ষণ করছেন জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

জানা যায়, উপজেলার রাজীবপুর ইউনিয়নের কাশিগঞ্জ-মমরেজপুর রাস্তাটি পাকাকরণের জন্যে দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের কাছে ধরনা দিয়ে যাচ্ছেন এলাকাবাসী। জনপ্রতিনিধিরা বার বার আশ্বাস দিলেও দীর্ঘদিনেও সড়কটি পাকা হয়নি। প্রতিবছরই ওই রাস্তাটি বর্ষা মৌসুমে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

কাশিগঞ্জ থেকে মমরেজপুর প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় দেড় কি.মি.রাস্তা চলতি বৃষ্টি-বাদলে প্রতিবছরের মতো এবারো চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। দেবস্থান, রাজীবপুর, ভট্টপুর, হাট ভোলসোমা, বৃ-ঘাগড়া গ্রাম সহ ৫টি গ্রামের প্রায় ১০ থেকে ১৫ হাজার মানুষের নিত্যদিনের চলাচলের গুরুত্বপূর্ণ রাস্তা এটি। এ রাস্তা দিয়ে মমরেজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইউনুছিয়া মাদ্রাসা ও হাসমতিয়া মাদ্রাসার ছাত্রছাত্রীরা প্রতিষ্ঠানে যাওয়া আসা করে থাকে। বর্ষাকালে রাস্তায় পানি জমে থাকায় অল্পতেই কাদা-জলে এক বিদঘুটে অবস্থার সৃষ্টি হয়। যার ফলে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে চরম দুর্ভোগে পড়ে।

তাছাড়া ওই ৫টি গ্রামের কৃষকরা তাদের উৎপাদিত ধান-পাট, শাক-সবজি বাজারজাত করতে এই রাস্তাটিই ব্যবহার করে থাকেন। রাস্তাটির বেহাল অবস্থার কারণে বর্ষাকালে কৃষক ও সর্বসাধারণের দুর্ভোগের সীমা ছাড়িয়ে যায়। রাস্তাটি নিয়ে জনপ্রতিনিধিরা বার বার আশ্বাস দিলেও রাস্তাটি পাকাকরণের উদ্যোগ নেয়নি কেউ।

বিষয়টি নিয়ে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে জানান, রাস্তাটি দ্রুত পাকাকরণের উদ্যোগ না নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা, মানববন্ধন সহ কঠোর কর্ম সূচি ঘোষণা করবেন তারা।

স্থানীয় আক্তার হোসেন ও উমর ফারুক জানান, রাস্তাটির দুরবস্থার ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধিকে বার বার জানানোর পরও রাস্তাটি সংস্কারে কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। ভুক্তভোগী এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে চলাচল অনুপযুগী রাস্তায় ধানের চারা রোপণ করে এর প্রতিবাদ জানিয়েছেন। পাশাপাশি রাস্তাটি দ্রুত পাকাকরণের জন্যে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অনুরোধ জানিয়েছেন। এতেও কাজ না হলে পরবর্তীতে কঠোর আন্দোলনে যাবে বলে জানান এলাকাবাসী।

বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যান মোদাব্বিরুল ইসলামকে বার বার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলেও  তিনি  ফোন রিসিভ করেন নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার উম্মে রুমানা তুয়া জানান, ইতঃপূর্বে রাস্তাটি  নিয়ে কেউ কথা বলেননি। এলাকাবাসীর প্রতিবাদের বিষয়টি ফেসবুকে দেখেছি। দ্রুতই রাস্তাটি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।

এমএইউ

আরও পড়ুন