• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৪:৪১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ০৪:৪১ পিএম

কুমিল্লায় জানাজা শেষে চিরনিদ্রায় শায়িত অধ্যাপক মোজাফফর

কুমিল্লায় জানাজা শেষে চিরনিদ্রায় শায়িত অধ্যাপক মোজাফফর
টাউন হল মাঠে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে মোজাফফর আহমেদের তৃতীয় জানাজা  -  ছবি : জাগরণ

কুমিল্লার কৃতী সন্তান বর্ষীয়ান রাজনীতিবিদ মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য, ন্যাপের প্রধান ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোজাফফর আহমেদ (৯৮) তার নিজ গ্রাম দেবীদ্বারের এলাহাবাদে চিরনিদ্রায় শায়িত হয়েছেন।

রোববার (২৫ আগস্ট) সকাল ১০টায় কুমিল্লা নগরীর টাউন হল মাঠে তৃতীয় জানাজা এবং বাদ জোহর কুমিল্লার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে চতুর্থ জানাজা শেষে দুপুর ২টা ৪৫ মিনিটে তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়েছে।

রোববার সকাল ১০টায় কুমিল্লা নগরীর টাউন হল মাঠে তৃতীয় জানাজায় কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজি আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বিপিএম (বার) পিপিএম, কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, ন্যাপের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন।

এ সময় বর্ষীয়ান এই রাজনীতিকের জীবদ্দশায় তার রাজনীতির দক্ষতার স্মৃতিচারণা করে বক্তব্য দেন উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ ও তার সহকর্মীরা। কুমিল্লা টাউন হল মাঠে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন, সুশীল সমাজসহ সর্বসাধারণ কর্তৃক প্রয়াত নেতাকে শেষবারের মতো দর্শন ও নেতার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জানাজা শেষে অধ্যাপক মোজাফফর আহমেদের কফিনে শ্রদ্ধাঞ্জলি  -  ছবি : জাগরণ

বাদ জোহর কুমিল্লার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে চতুর্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয় তাকে।

এলাহাবাদ গ্রামে অনুষ্ঠিত চতুর্থ জানাজায় কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সংসদ সদস্য রাজি মোহাম্মদ ফখরুল, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, ন্যাপের প্রেসিডিয়াম সদস্য ফারুক আহমেদ, উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি হুমায়ুন মাহমুদ, উত্তর জেলা ন্যাপের সভাপতি শফিক শিকদারসহ মোজাফফর আহমেদের পরিবারের সদস্য ও স্বজনেরা অংশ নেন।

শুক্রবার (২৩ আগস্ট) রাত পৌনে ৮টায় অধ্যাপক মোজাফফর আহমেদ ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। গত ১৪ আগস্ট এ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয় মোজাফফর আহমেদকে। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় ১৯ আগস্ট তাকে আইসিইউতে নেয়া হয়। তখন থেকেই আইসিইউতে ছিলেন প্রবীণ এই রাজনীতিক।

বাংলাদেশের বাম প্রগতিশীল রাজনীতিতে আলো ছড়ানো অনন্য ব্যক্তিত্ব, দেশের প্রবীণ রাজনীতিবিদ, গণতান্ত্রিক আন্দোলনের অগ্রসেনা, কারা নির্যাতিত জননেতা, ধর্ম-কর্ম-সমাজতন্ত্রের প্রবক্তা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে মুজিবনগর (প্রবাসী) সরকারের উপদেষ্টামণ্ডলীর সর্বশেষ জীবিত উপদেষ্টা, ১৯৭১-এ ন্যাপ, কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের যৌথ উদ্যোগে গঠিত বিশেষ গেরিলা মুক্তিযোদ্ধা বাহিনী গঠনের অন্যতম উদ্যোক্তা, কুমিল্লা-৪ (দেবীদ্বার) নির্বাচনী এলাকার সাবেক সংসদ সদস্য, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি, নির্লোভ-ত্যাগী রাজনীতিক ও ভাষাসৈনিক অধ্যাপক মোজাফফর আহমেদ।

এনআই

আরও পড়ুন