• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৮, ২০১৯, ০৮:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৮, ২০১৯, ০৮:৫৮ পিএম

রংপুরে কৃষক হত্যায় ১০ জনের যাবজ্জীবন

রংপুরে কৃষক হত্যায় ১০ জনের যাবজ্জীবন

কৃষক আব্দুস সাত্তার হত্যা মামলায় ১০ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার (২৮ আগস্ট) বিকেলে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক আহসান তারেক এই রায় দিন। রায় ঘোষণার সময় ১০ আসামির মধ্যে ৪ জন আদালতে উপস্থিত ছিল। বাকি ৬ আসামি পলাতক।

জানা গেছে, ২০০২ সালের ১৪ জানুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার খালাসপীর গ্রামের মদনখালী গ্রামের ফুলু মিয়া, ছকমল হোসেন, এনসান আলীসহ আরো কয়েকজন পূর্বশক্রতার জের ধরে কৃষক আব্দুস সাত্তারকে কুপিয়ে হত্যা করেন। এ ঘটনায় নিহতের ছেলে আব্দুর রাজ্জাক বাদী হয়ে পীরগঞ্জ থানায় ফুলু মিয়া, ছকমল হোসেন, এনসান আলী, মন্টু মিয়া, আকমল হোসেন, মনোহর বর্মণ, সাইফুল ইসলাম, শাহাজাহান মিয়া, আবেদ আলী ও দুলা মিয়াকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

পুলিশ তদন্ত শেষে ১০ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। মামলায় ১৮ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক তাদের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন। দীর্ঘ ১৭ বছর পর মামলার রায় ঘোষণা করা হলো।

সরকারপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট জয়নাল আবেদীন। তিনি জানান, এত দিন মামলাটি অন্য আদালতে বিচারাধীন ছিল। কিছুদিন আগে বিচারের জন্য বিশেষ আদালতে আসে। সাক্ষ্য ও জেরা শেষে আসামিদের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এ রায়ে বাদীপক্ষ সন্তুষ্টি প্রকাশ করেছে বলে তিনি জানান।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট খাতুনে জান্নাত সুইট জানান, এ রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবেন।

এনআই

আরও পড়ুন