• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৪:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৪:৩৯ পিএম

১৪ অক্টোবর দোহার পৌরসভা নির্বাচন

১৪ অক্টোবর দোহার পৌরসভা নির্বাচন

অবশেষে ঢাকার দোহারের বহুল আলোচিত দোহার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৪ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে বলে দোহার উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সম্প্রতি পৌরসভা নিয়ে দায়েরকৃত মামলাগুলো বাদীরা তুলে নেওয়ায় ৯০ দিনের মধ্যে পৌরসভার নির্বাচন সম্পন্ন করার নির্দেশ প্রদান করেন উচ্চ আদালত। বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই নির্দেশ প্রদান করেন।
আদালতের নির্দেশের কপি ৫ আগস্ট উপজেলা নির্বাচন কর্মকর্তার হাতে পৌঁছায়। আদালতের নির্দেশনা অনুসারে নির্বাচনকমিশন আগামী ১৪ অক্টোবর দোহার পৌরসভার ভোটের দিনক্ষণ নির্ধারণ করেছে। নির্বাচনে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা  ফয়সাল কাদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। নির্বাচনী তফসিল অনুসারে ১২ সেপ্টেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন, ১৫ সেপ্টেম্বর যাচাই-বাছাই,প্রত্যাহার ২০ সেপ্টেম্বর ও প্রতীক বরাদ্দ ২১ সেপ্টেম্বর।

উল্লেখ্য, দোহার উপজেলার জয়পাড়া, রাইপাড়া, সুতারপাড়া ও মাহমুদপুর  ইউনিয়নের আংশিক অংশ নিয়ে ২০০০ সালের ২৬ সেপ্টেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর সীমানা জটিলতা ও ভোটার তালিকা নিয়ে বেশ কয়েকটি মামলা হওয়ায় ১৯ বছর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়নি।

এদিকে প্রায় ৫৪ হাজার ভোটার-অধ্যুষিত দোহার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ায় কে হবেন মেয়র ও কাউন্সিলর, এ নিয়ে শুরু হয়েছে পৌরসভার নাগরিকদের মধ্যে ব্যাপক আলোচনা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও চলছে আলোচনার ঝড়।
পৌরসভার বর্তমান মেয়র আলহাজ আব্দুর রহিম মিয়া নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না জানতে চাইলে বলেন, ‘আর কত? অনেক বয়স হয়েছে। এখন আর ভালো লাগে না। তাই নির্বাচন করব না।’

দোহার উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের একাধিক নেতাকর্মী বলেন, দোহারের পৌর নাগরিকেরা দীর্ঘ দিনের হারানো ভোটের অধিকার ফিরে পাচ্ছে। পৌরসভার উন্নয়নকে এগিয়ে নিতে এই নির্বাচন একটি মাইলফলক হিসেবে কাজ করবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দোহার উপজেলা বিএনপির বেশ কয়েকজন নেতা বলেন, দলীয় মতামতের ভিত্তিতে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত হবে।

দোহার উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. রেজাউল ইসলাম বলেন, দীর্ঘ জটিলতার অবসান ঘটিয়ে ১৯ বছর পর দোহার পৌরসভার  নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচনকে সামনের রেখে সবার সহযোগিতা প্রয়োজন। দোহারবাসীর সার্বিক সহযোগিতা থাকলে নির্বাচন কমিশন পৌরবাসীকে একটি সুন্দর নির্বাচন উপহার দেবে।

এনআই

আরও পড়ুন