• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ১১:০৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ১১:০৯ এএম

পরিত্যক্ত স্কুলে পাঠদান, খসে পড়ছে আস্তর

পরিত্যক্ত স্কুলে পাঠদান, খসে পড়ছে আস্তর

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় পরিত্যক্ত একটি ভবনে প্রতিদিন ঝুঁকি নিয়ে ক্লাস করছে দুই শতাধিক শিক্ষার্থী। করুণ দশার এমন বিদ্যালয়টি উপজেলার ৯নং গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের ১৪৮ নং গন্ধর্ব্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ওই বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত দুই শতাধিক বেশি শিক্ষার্থী রয়েছে। ৫টি কক্ষ বিশিষ্ট একটি ভবনে চলছে পাঠদান। একটি কক্ষ অফিস আর বাকি ৪টি কক্ষে ক্লাস হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রতিষ্ঠানটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠা হবার পর থেকে এ একটি ভবনের উপরেই চলছে পাঠদান। ভবনটি যে কোন সময় ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। গত ২০১৮ সালে উপজেলা শিক্ষা অফিস ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা  করেছে। অথচ এ পরিত্যক্ত ভবনেই চলছে ক্লাস। প্রতিদিন খসে পড়ছে দেয়াল ও ছাদের আস্তর। দুর্ঘটনার স্বীকার হচ্ছে শিক্ষার্থীরা। দেখার যেন কেউ নেই।

ওই বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী আবু আইয়ুব আনসারি ও রোমানা আক্তান বলেন, প্রতিদিন ক্লাসে ঢুকতে ভয় লাগে। দেয়াল খসে খসে আমাদের শরীরে পড়ে।

জানতে চাইলে প্রধান শিক্ষক সেলিনা আক্তার বলেন, আসলে খুব ভয়ের মধ্যেই আছি। কখন যে ভবন ভেঙে দুর্ঘটনা ঘটে। আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। কোন কাজ হচ্ছে। শুধু পরিত্যক্ত ঘোষণা করেই শেষ। আমরা একটি নতুন ভবন চাই।

বিদ্যালয়ের সহ-সভাপতি ও ইউনিয়ন প্যানেল চেয়ারম্যান ফিরোজ আহম্মদ হিরা বলেন, স্কুল ভবনটি পুরাতন হওয়ায় দেয়াল খসে পড়ছে। যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। কোমলমতি শিশুদের দিকে তাকিয়ে সরকার এ ব্যাপারে ব্যবস্থা নেয়া জরুরি।

হাজীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম বুলবুল সরকার বলেন, ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। নতুন ভবনের জন্য তালিকায় বিদ্যালয়টির নাম রয়েছে। তবে কবে নাগাদ নতুন ভবন হতে পারে তা বলতে পারেননি তিনি।

কেএসটি

আরও পড়ুন