• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৫:০২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৫:০২ পিএম

অনলাইনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মনিটর করা হবে : শিক্ষামন্ত্রী

অনলাইনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে মনিটর করা হবে : শিক্ষামন্ত্রী
হাইমচরে ফিতা কেটে কৃষি মেলার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  -  ছবি : জাগরণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নজরদারি বাড়ানো হচ্ছে। এ জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে আমরা মাঠপর্যায় থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মনিটরিং ও নজরদারি অনেক জোরদার করেছি। অনলাইনের মাধ্যমেও আমরা মনিটরের চিন্তাভাবনা করছি। খুব শিগগির আমরা এ ধরনের ব্যবস্থা করতে পারব।’

শনিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় চাঁদপুরের হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় মাঠে ৪৮তম জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, গত ১০ বছরে আমাদের শিক্ষাব্যবস্থায় যেসব পরিবর্তন সূচিত হয়েছে, তারই ধারাবাহিকতায় এখন আমরা আমাদের শিক্ষায় যেন মূল্যবোধ অন্তর্ভুক্ত করতে পারি, সেই চেষ্টা করছি, যেন শিশুকাল থেকেই শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধ জাগ্রত হয়।

দীপু মনি বলেন, ‘আমরা নতুন একটি কার্যক্রম শুরু করছি, মুক্তিযুদ্ধকে জানো, বঙ্গবন্ধুকে জানো। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের ৭ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা তার এলাকায় মুক্তিযুদ্ধকালীন সময়ে কী ঘটেছিল তা জানতে পারবে এবং সেই ইতিহাস তুলে আনবে। এর মধ্যে তারা মুক্তিযুদ্ধ সম্পর্কে জানবে এবং তাদের মধ্যে দেশপ্রেম জাগ্রত হবে। এছাড়া অনেক সংগ্রামের বিনিময়ে অর্জিত দেশটির প্রতি তাদের মমত্ববোধ বাড়বে।’

হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, হাইমচরের ইউএনও ফেরদৌসি বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোতালেব জমাদার প্রমুখ।

এরপর মন্ত্রী উপজেলা প্রাঙ্গণে জেলেদের মাঝে উপকরণ বিতরণ, বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ ও ঢেউটিন বিতরণ এবং ৩ দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন করেন।

এনআই

আরও পড়ুন