• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০১৯, ০৭:০৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৩, ২০১৯, ০৭:০৯ পিএম

ডুবে যাওয়া কার্গো জাহাজের ১৪ নাবিক উদ্ধার

ডুবে যাওয়া কার্গো জাহাজের ১৪ নাবিক উদ্ধার
ডুবে যাওয়া কার্গো জাহাজের উদ্ধারকৃত ১৪ নাবিক  -  ছবি : সংগৃহীত

পটুয়াখালীর পায়রা বন্দরের রাবনাবাদ মোহনা-সংলগ্ন ফেয়ারওয়ে বয়ার কাছাকাছি ডুবে যাওয়া কন্টেইনারবাহী কার্গো জাহাজ এমভি গলফ আরগোর ১৪ নাবিককে সাগরবক্ষ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ সাঙ্গুর সহায়তায় নৌবাহিনীর একটি দল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে নাবিকদের উদ্ধার করতে সক্ষম হয়।

উদ্ধারকৃতরা হলেন জাহাজের ক্যাপ্টেন কাজী আবদুল্লাহ আল মুহিত (৩৫), প্রধান প্রকৌশলী হাসান রেজা খালিদ (৩২), চিফ অফিসার কাজী মাহমুদ আলম (২৮), প্রকৌশলী নূর আলম হিমেল (২৬), মাস্টার মোজাম্মেল হোসেন (২৪), বোসনমেট রফিক উল্লাহ (৫৯), অ্যাবল সিম্যান মো. জুবায়ের হোসেন (২৪), অর্ডিনারি সিম্যান সুজন মুখার্জী (২০), অর্ডিনারি সিম্যান মো. সাহাবুদ্দিন (২১), সৈনিক শাহদাত হোসেন (৩৭), জমিরুল ইসলাম (৩০), শহিদ মিয়া (২৩), মো. রাজু (২৫) এবং আবদুর রশিদ (৫০)।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টায় পায়রা বন্দরের রাবনাবাদ মোহনা সংলগ্ন ফেয়ারওয়ে বয়া থেকে ১৫-২০ কিমি গভীর সাগরবক্ষে জাহাজটি ডুবে যায়। বৃহস্পতিবার রাতে এমভি জুলফার নামের লাইটার জাহাজ ডুবেছে বলে খবর প্রকাশ করা হয়েছিল।

শুক্রবার বিকেলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো তথ্য বিবরণীতে জানা গেছে, কনটেইনারবাহী জাহাজ এমভি গলফ আরগো ১৫২টি কনটেইনার নিয়ে চট্টগ্রাম থেকে কলকাতা যাচ্ছিল। জাহাজটি পায়রা বন্দরের ফেয়ারওয়ে বয়ার কাছে পৌঁছালে এর ইঞ্জিন বিকল হয়ে যায়। এ সময় বঙ্গোপসাগর উত্তাল থাকায় কনটেইনারসহ জাহাজটি ডুবে যায়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের সহকারী তথ্য কর্মকর্তা এস এম শামীম আলমের প্রেরিত তথ্যে আরও জানা গেছে, নাবিকরা বর্তমানে নৌবাহিনীর জাহাজ সাঙ্গুতে অবস্থান করছেন। উদ্ধারকৃতদের প্রাথমিক চিকিৎসা ও খাবার প্রদান করা হয়েছে। উদ্ধার অভিযান শেষে জাহাজটি পায়রা বন্দরে ফিরলে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে শুক্রবার বেলা সাড়ে ১১টায় উদ্ধারকৃত নাবিকদের সহায়তা দিতে নৌবাহিনীর অপর একটি দল পায়রা বন্দর থেকে রওনা হয়। তবে সাগর প্রচণ্ড উত্তাল থাকায় পায়রা বন্দরের ফেয়ারওয়ে বয়ার কাছাকাছি গিয়ে দলটি ফিরে আসতে বাধ্য হয়।

এনআই

আরও পড়ুন