• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৯:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৯:৩৮ পিএম

নেদারল্যান্ডস রাষ্ট্রদূতের মুন্সীগঞ্জে ফার্ম পরিদর্শন

নেদারল্যান্ডস রাষ্ট্রদূতের মুন্সীগঞ্জে ফার্ম পরিদর্শন
ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন করছেন নেদারল্যান্ডস রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে  -  ছবি : জাগরণ

নেদারল্যান্ডস রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে মুন্সীগঞ্জে ডাচ ডেইরি ফার্ম লিমিটেড পরিদর্শন করেছেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নের সাতঘড়িরা গ্রামে এই ফার্মটি পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে তিনি বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ, যার একটি উদাহরণ হিসেবে অবস্থান করছে এই ডাচ ডেইরি ফার্মটি। বাকিরা এটি উদাহরণ হিসেবে গ্রহণ করে এগিয়ে যেতে পারে। আধুনিক এই ফার্মটি দেশের দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রেও ভূমিকা রাখবে।

জানা যায়, এই ফার্মটি বাংলাদেশের মধ্যে অত্যাধুনিক এবং অধুনিক প্রযুক্তি-সংবলিত। এটি রোলমডেলে প্রস্তুত করার পরিকল্পনা আছে। একটি গরু থেকে বছরে সাড়ে ৩ লাখ টাকার দুধ সংগ্রহ করা হয়ে থাকে। দুধ দেয়ার উপযুক্ত গরু ফার্মে আছে ৫৯টি। এসব গরু হলস্টেন ফিজিয়ান, যা অস্ট্রেলিয়া থেকে আনা। প্রাথমিকভাবে বিদেশ থেকে আনা হয়েছিল ৬০টি গরু। মিল্কভিটা, রস মিষ্টান্ন ভান্ডার, স্থানীয় ও ঢাকা থেকে বিভিন্ন প্রতিষ্ঠান সংগ্রহ করে থাকে দুধ। ৩০৫ দিনে ৭ হাজার লিটার দুধ উৎপাদন হয়ে থাকে ফার্মটিতে। এখানে ১২২টি অস্ট্রেলিয়ান ও গরু ২৭৮টি ষাঁড় আছে। এছাড়া দেশি-বিদেশি মিলিয়ে ২৯৬টি ছাগল, ৩৯০টি ভেড়া আছে।

নেদারল্যান্ডস রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ের সাথে এ সময় আরো উপস্থিত ছিলেন ডাচ ফার্মের ডিরেক্টর গিয়াস উদ্দিন আহম্মেদ নিরব, নূর মোহাম্মদ ইশতিয়াক ফেরদৌস ভূঁইয়া, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রশিদ শিকদার প্রমুখ।

এনআই

আরও পড়ুন