• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৯:০৬ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৯:০৭ এএম

হুমকির মুখে ফসলি জমি ও ঘরবাড়ি

বগুড়ায় ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

বগুড়ায় ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের পিরহাটি-গোয়ালভাগ বিবির দহ সরকারি জলমহলে ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছসহ তীরবর্তী ফসলি জমি, ঘরবাড়ি ও গাছপালা হুমকির মুখে পড়েছে। বিষয়টি নিয়ে জলমহলের ইজারাদারসহ স্থানীয় এলাকাবাসী ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানাগেছে, মথুরাপুর ইউনিয়নের মথুরাপুর মৌজার ৩ একর ১২ শতক জায়গার পিরহাটি-গোয়ালভাগ বিবির দহ জলমহলটি প্রতিবছর ধুনট উপজেলা পরিষদ থেকে ইজারা দেওয়া হয়। গত বছর গোয়ালভাগ গ্রামের আনিছুর রহমান, রমজান আলী, রায়হান, ইউনুস আলী ও আল-আমিনসহ আরো কয়েক বেকার যুবক এক লাখ ২০ হাজার টাকায় ওই জলমহলটি ইজারা নিয়ে মাছ চাষ করে আসছেন। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, সরকারি ওই জলমহলে ভাসমানভাবে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের সাহায্যে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছসহ তীরবর্তী ফসরি জমি, ঘরবাড়ি ও গাছপালা হুমকির মুখে পড়েছে।   

গোয়ালভাগ গ্রামের কৃষক ফজলার রহমান, আনিছুর রহমান, মতিয়ার রহমান ও শামসুল হক সহ স্থানীয় এলাকাবাসী জানান, ধুনট সদরের বালু ব্যবসায়ী সনি নামের এক ব্যক্তি সরকারি ওই জলমহলে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে পিরহাটি গ্রামের বাবলু তালুকদারের কাছে বিক্রি করছেন। তাই স্থানীয় এলাকাবাসী সরকারি ওই জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, সরকারি জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

কেএসটি

আরও পড়ুন