• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৯:২৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৯:২৬ পিএম

প্রথমবারের মতো মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য যাচ্ছে বিদেশে

প্রথমবারের মতো মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য যাচ্ছে বিদেশে
জার্মানিতে রফতানির জন্য কন্টেইনারে তোলা হচ্ছে গার্মেন্টস পণ্য  -  ছবি : জাগরণ

বাগেরহাটের মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো তৈরি পোশাকশিল্প (গার্মেন্টস পণ্য) রফতানি শুরু হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে ৪০ ফুটের একটি কন্টেইনারে করে ৭৫০ বান্ডিলে ২০ হাজার ৫৬৮ পিস সোয়েটার রফতানি করা হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল জানান, হংকংয়ের পতাকাবাহী এমভি মার্কস ওয়ালগেস জাহাজে এই পণ্য রফতানি করা হয়। বিদেশি এই জাহাজটি মোংলা বন্দর দিয়ে এই গার্মেন্টস পণ্য নিয়ে জার্মানির হামবার্গ বন্দরে গিয়ে পৌঁছাবে।

মোস্তফা কামাল আরো বলেন, মোংলা বন্দর দিয়ে তৈরি পোশাক রফতানি কার্যক্রম শুরু হওয়ায় এ বন্দরের কার্যক্রম ও গুরুত্ব অনেকাংশে বেড়ে যাবে। এর আগে এ বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রফতানি হয়নি। মূলত মোংলা বন্দরের বিদ্যমান সুযোগ-সুবিধার জন্যই রফতানিকারকেরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন। এর ফলে গার্মেন্টস পণ্য রফতানি বহুগুণ বৃদ্ধি পাবে বলেও বন্দরের ঊর্ধ্বতন এই কর্মকর্তা জানান।

মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো গার্মেন্টস পণ্য রফতানি করা সিঅ্যান্ডএফ (কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট) শেখ রফিকুর রহমান বলেন, আগে কাস্টমসের মাধ্যমে তারা গার্মেন্টস পণ্য চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বিদেশে রফতানি করতেন। কিন্তু মোংলা বন্দরের মাধ্যমে এবারই প্রথম। মূলত তাদের পরামর্শে বন্দর কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।

বিকেলে বন্দর জেটিতে গার্মেন্টস পণ্য রফতানির সময় সংশ্লিষ্ট এজেন্ট ছাড়াও মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, সহকারী ট্রাফিক ম্যানেজার মো. কুদরত আলী ও ট্রাফিক কর্মকর্তা মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

এনআই

আরও পড়ুন