• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০৯:০৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০১৯, ০৯:০৭ পিএম

সংসদকে ‘ইউনিক’ বললেন স্পিকার

সংসদকে ‘ইউনিক’ বললেন স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জাতীয় সংসদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, সংসদ উপনেতা-সকলেই নারী। এ কারণে বাংলাদেশ জাতীয় সংসদ একটি ইউনিক সংসদ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) স্পিকারের কার্যালয়ে ইউকে-অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) অন পপুলেশন, ডেভেলপমেন্ট অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ এর প্রতিনিধিদল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলোপমেন্টের (বিএপিপিডি) নেতৃবৃন্দ তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে স্পিকার এ কথা বলেন।

সাক্ষাতকালে তারা সংসদীয় কার্যক্রম, আইন প্রণয়ন প্রক্রিয়া, বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু হার হ্রাস, জনসংখ্যার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশে নারীরা এগিয়ে আসছে। এর প্রমাণ মেলে একাদশ জাতীয় সংসদের দিকে তাকালেই। এ সংসদে মোট ৭৩ জন সংসদ সদস্য নারী। এর মধ্যে ২৩ জন সংসদ সদস্য জনগণের সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন। এছাড়া আছেন ৫০ জন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য।

স্পিকার আরও বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিবাহ হ্রাস পেয়েছে। জাতীয় সংসদের বিএপিপিডি’র নেতৃবৃন্দ বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। আর স্বাস্থ্যখাতে বাংলাদেশের সফলতার উদাহরণ তো এখন বিশ্বব্যাপী সমাদৃত।

প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের নারী ও শিশু উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপের ভূয়সি প্রশংসা করেন। এ সময় বেরোনেস হগসন, নিকোলাস ডাকিনসহ এপিপিজি’র ১০জন প্রতিনিধি এবং জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আবদুস শহীদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র সভাপতি মেহের আফরোজসহ বিএপিপিডি’র অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন