• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ১২:১৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০১৯, ১২:১৬ পিএম

প্রতিবাদ জানাতে হনুমান দল থানায়  

প্রতিবাদ জানাতে হনুমান দল থানায়  

যশোরের কেশবপুরে বিরল প্রজাতির কালোমুখ একটি হনুমান মেরে গুরুত্বর জখম করার প্রতিবাদ জানাতে দল ধরে থানায় অবস্থান নেয় একদল হনুমান। রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে তারা কেশবপুর থানার প্রধান ফটকে অবস্থান নেয়। এক পর্যায়ে ডিউটি অফিসারের কক্ষে ঢুকে পড়ে।

থানার অফিসার ইনচার্জ শাহিন জানান, একটি মা হনুমান কোলে বাচ্চা নিয়ে প্রথমে থানায় আসে। বাচ্চাটিকে মারপিট করে কে বা কারা আহত করেছে। তিনি বাচ্চাটির অবস্থা দেখে অনুধাবণ করেন। এরপর পরই প্রায় ২০ থেকে ২৫টি হনুমান দলবদ্ধভাবে থানার প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। পরে তারা ডিউটি অফিসারের কক্ষে যায়।

থানার অফিসার ইনচার্জ হনুমানের উদ্দেশ্যে বলেন, ‘হামলাকারীদের বিষয়ে দেখা হবে’। এরপর কিছু শুকনো খাবার দিলে ঘণ্টাখানেক অবস্থানের পর তারা চলে যায়।

কেশবপুর উপজেলা বন কর্মকর্তা আব্দুল মোনায়েম হোসেন জানান, শহর ও শহরতলীতে প্রায় ৫ শতাধিক হনুমান রয়েছে। তাদের জন্য প্রতিদিন মাত্র ৩৫ কেজি কলা, ২ কেজি বাদাম ও ২ কেজি পাউরুটি দেয়া হয়। যা প্রয়োজনের তুলনায় একেবারে অপ্রতুল। তাছাড়া হনুমান অত্যন্ত স্পর্শকাতর প্রাণি। তাদের উপর কেউ হামলা করলে তারা দলবদ্ধভাবে এভাবে থানায় যায়। পূর্বেও এরকম একাধিক ঘটনা ঘটেছে। এদিকে, হনুমানের অপ্রতুল খাদ্য সরবরাহের কারণে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে এরা ছড়িয়ে পড়েছে। এলাকার মানুষের জানমালের ক্ষতি করাতে প্রায় এ ধরনের ঘটনা ঘটছে। এক পর্যায়ে এলাকায় কে বা কারা একটি শিশু হনুমানকে আঘাত করে মেরে গুরুত্বর জখম করেন। এর প্রতিবাদে রোববার দুপুরে হনুমান দল জখম বাচ্চাটিকে নিয়ে থানায় আসে। পরে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে হনুমান দল থানা ত্যাগ করে। 

কেএসটি

আরও পড়ুন