• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০৮:৪০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০৮:৪০ পিএম

সমাবর্তন পাচ্ছে না কুবির ফার্মেসি বিভাগ, শিক্ষার্থীদের ক্ষোভ

সমাবর্তন পাচ্ছে না কুবির ফার্মেসি বিভাগ, শিক্ষার্থীদের ক্ষোভ

সমাবর্তনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সর্বোচ্চ সম্মানের অধিকারী হন। গায়ে কালো গাউন আর মাথায় ক্যাপ পরে এই বাঁধভাঙা আনন্দে মেতে ওঠেন গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা। প্রতিষ্ঠার ১৩ বছর পর অবশেষে এই আনন্দের মহোৎসবে মেতে উঠতে যাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। আগামী বছরের (২০২০ সাল) ফেব্রুয়ারিতেই সমাবর্তন আয়োজনের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে সমাবর্তন আয়োজক কমিটি।

২০০৬ সালে প্রতিষ্ঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো এই সমাবর্তনে ১ম (২০০৬-০৭ শিক্ষাবর্ষ) থেকে ৮ম (২০১৩-১৪ শিক্ষাবর্ষ) ব্যাচের শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করা হলেও বাদ পড়তে যাচ্ছেন ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ৮ম ব্যাচের শিক্ষার্থী হয়েও অন্য বিভাগের সাথে শেষ হয়নি তাদের স্নাতক পর্ব। এর জন্য ফার্মেসির বিভাগীয় প্রধান এবং সমাবর্তন আয়োজক কমিটি বিভাগটির ৫ বছর মেয়াদি স্নাতক প্রক্রিয়ার কথা বললেও শিক্ষার্থীরা তাদের ১ বছর দেড় মাসের সেশনজটকে দায়ী করছেন।

শিক্ষার্থীদের দাবি, সেশনজটের কারণে তারা এখনো স্নাতক সম্পূর্ণ করতে পারেননি। এজন্য তারা সমাবর্তন থেকে বঞ্চিত হবেন কেন? এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে তীব্র ক্ষোভ। তারা বলছেন, প্রায় ৬ বছর অতিক্রান্ত হলেও বিভাগ ও প্রশাসনের ব্যর্থতায় স্নাতক শেষ করতে না পারার দায়ভার শিক্ষার্থীরা কেন নেবেন?

প্রথম সমাবর্তনে অংশগ্রহণ করতে না পারার বিষয়ে ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান মো. এনামূল হক বলেন, ‘অন্যান্য বিভাগে যেখানে আট সেমিস্টারে অনার্স, সেখানে আমাদের কারিকুলাম অনুযায়ীই অনার্সে দশটি সেমিস্টার। বাড়তি দুটো সেমিস্টারের জন্য অনার্সের সময়কালও আমাদের পাঁচ বছর, যেটা অন্য বিভাগে চার বছর। একই কারণে আমাদের ৮ম ব্যাচ এখনো যেহেতু অনার্স শেষ করতে পারেনি, সেহেতু তারা এই সমাবর্তন কীভাবে পাবে?’

জানতে চাইলে সমাবর্তন আয়োজক কমিটির আহ্বায়ক ড. এ কে এম রায়হান উদ্দিন বলেন, ‘সমাবর্তনে ৮ম ব্যাচ পর্যন্ত বিবেচনা করা হচ্ছে, তবে ফার্মেসি ছাড়া। এ নিয়ে আমাদের সভায় সিদ্ধান্ত হয়েছে। কারণ, অন্যদের অনার্স ৪ বছর হলেও ফার্মেসির ক্ষেত্রে তা ৫ বছর। তাই স্বাভাবিকভাবেই ফার্মেসি ৮ম ব্যাচকে পরবর্তী সমাবর্তনের জন্য অপেক্ষা করতে হবে।'

উল্লেখ্য, সমাবর্তনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া, নির্ধারিত ফিসহ আনুষঙ্গিক যাবতীয় তথ্য খুব শিগগির শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

এনআই

আরও পড়ুন