• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৫, ২০১৯, ০৩:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৫, ২০১৯, ০৩:৫৭ পিএম

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি-লঞ্চ চলাচল বন্ধ

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি-লঞ্চ চলাচল বন্ধ
পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন  -  ছবি : জাগরণ

পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের কাছে স্রোত বেড়ে যাওয়ায় ঘাটে ফেরি ভিড়তে পারছে না। ১৬টি ফেরির মধ্যে মাত্র ৩টি ফেরি দিয়ে কোনো রকমে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। অন্য ফেরিগুলো দীর্ঘদিনের পুরাতন হওয়ায় স্রোতের বিপরীতে চলতে পরাছে না। দুর্ঘটনা এড়াতে শনিবার (৫ অক্টোবর) বেলা ১১টা থেকে পুরাতন এসব ফেরি বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি)।

এদিকে তীব্র স্রোতের কারণে যাতে কোনো দুর্ঘটনা না ঘটে, সেদিক বিবেচনা করে শুক্রবার (৪ অক্টোবর) দুপুর থেকে এই পথে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।

পাটুরিয়া ঘাটে ৫ শতাধিক গাড়ি ফেরি পারের অপেক্ষায় আছে উল্লেখ করে জেলা পুলিশের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে পাটুরিয়া ঘাটমুখী সব ধরনের যানবাহনকে বিকল্প চলাচলের অনুরোধ জানানো হয়েছে।

বিআইডব্লিউটিসির সহকারী মহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের কাছে স্রোতের তীব্রতা বেড়ে যাওয়ায় ঘাটে ফেরিগুলো ভিড়তে পারছে না। বেলা ১১টা পর্যন্ত ১২টি ফেরি কোনো রকমে চলছে। কিন্তু এরপর স্রোতের তীব্রতা আরো বেড়ে গেলে মাত্র ৩টি ফেরি কোনো রকমে চলতে পারছে। অন্য ফেরিগুরো পুরাতন হওয়ায় তা বিদ্যমান স্রোতের বিপরীতে চলতে পারছে না।

এছাড়া তীব্র স্রোতের কারণে ফেরিগুলো চলাচলে বেশি সময় লাগছে। তবে পাটুরিয়ার তুলনায় দৌলতদিয়া ঘাট এলাকায় স্রোতের তীব্রতা বেশি। তিনি বলেন, যাত্রীদের ভোগান্তির কথা চিন্তা করে যাত্রীবাহী বাসগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। এ কারণে ঘাটে অপেক্ষমাণ বাসের সংখ্যা কম। তবে পাটুরিয়া ঘাট এলাকায় তিন শয়ের মতো ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

শনিবার দুপুর দেড়টায় পাটুরিয়া ঘাট এলাকায় শতাধিক বাস ও চার শতাধিক পণ্যবাহী ট্রাককে পারাপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে।

এদিকে বিআইডব্লিউটিএর আরিচা কার্যালয়ের উপপরিচালক (নৌ পরিবহন) ফরিদুল ইসলাম বলেন, তীব্র স্রোতের কারণে যাতে কোনো দুর্ঘটনা না ঘটে, সেদিক বিবেচনা করে শুক্রবার দুপুর থেকে এই পথে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে।

এনআই

আরও পড়ুন