• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৯, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৮, ২০১৯, ০৬:৫৮ পিএম

বুয়েট শিক্ষার্থী ফাহাদ হত্যা : সারা দেশে প্রতিবাদের ঝড়

বুয়েট শিক্ষার্থী ফাহাদ হত্যা : সারা দেশে প্রতিবাদের ঝড়
ফাহাদ হত্যার বিচার চেয়ে রাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল  -  ছবি : জাগরণ

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার চেয়ে সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। মঙ্গলবার (৮ অক্টোবর) বিভিন্ন স্থানে ফাহাদ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হত্যার সাথে জড়িত মূল আসামি অমিতসহ সকল আসামির ফাঁসির দাবি জানানো হয়। দৈনিক জাগরণের সংবাদদাতাদের পাঠানো খবর :

ফাহাদ হত্যার বিচার দাবিতে উত্তাল রাবি
রাবি সংবাদদাতা
জানান, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচার চেয়ে মহাসড়ক অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার (৮ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের সড়ক প্রদক্ষিণ করে। পরে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করতে চাইলে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে পুলিশের হাতাহাতির ঘটনা ঘটে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, আন্দোলনকারীরা বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকে। এতে রাস্তায় দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে বিকল্প রাস্তা দিয়ে গাড়িগুলো চলাচল করে। এতে ব্যাপক দুর্ভোগে পড়ে যাত্রীরা। এ সময় শিক্ষার্থীরা আবেগ্লাপুত হয়ে ‘আমার ভাই হত্যা কেন, প্রশাসন জবাই চাই, ভারতের দালালেরা হুঁশিয়ার সাবধান, সন্ত্রাসীদের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও, সন্ত্রাসীদের আস্তানা এই বাংলায় হবে না, শিক্ষা সন্ত্রাস একসাথে চলে না, ফেনী নদীর পানি দেব না দেব না, মোলা বন্দর ব্যবহার, দেব না দেব না ইত্যাদি স্লোগান দিতে থাকে।

ফাহাদ হত্যার বিচারের দাবি কুমিল্লায়
কুবি সংবাদদাতা
জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থী ও স্থানীয়রা। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ১০টায় নগরীর টাউন হলের সামনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজসহ শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাধারণ জনগণ এ বিক্ষোভে অংশ নেয়।

কুমিল্লায় সাধারণ শিক্ষার্থী ও স্থানীয়দের মানববন্ধন  -  ছবি : জাগরণ

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা আবরার হত্যা ঘটনায় বুয়েট প্রশাসনের ভূমিকায় হতাশা প্রকাশ করেন। তারা বলেন, বুয়েট প্রশাসন দোষীদের আড়াল করতে পাঁয়তারা করছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বক্তারা দাবি করেন, আবরারের বাবা যে ১৯ জনের নাম উল্লেখ করে মামলা করেছেন, তাদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

ভাসানী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল
টাঙ্গাইল সংবাদদাতা
জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদ এবং খুনিদের দ্রুত বিচার কার্যকর করার দাবিতে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

ভাসানী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল  -  ছবি : জাগরণ

মঙ্গলবার (৮ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

ভোলায় মানববন্ধন
ভোলা সংবাদদাতা
জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে হত্যার প্রতিবাদে ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে জাতীয় বন্ধুজন পরিষদ ভোলা । মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুর ১২টার দিকে ভোলা কালীনাথ রায়ের বাজার বন্ধুজন পরিষদ কার্যালয়ের সামনে বন্ধুজন পরিষদের প্রধান সমন্বয়কারী আসিফ আলতাফের নেতৃত্বে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ভোলায় বন্ধুজন পরিষদের মানববন্ধন  -  ছবি : জাগরণ


মানববন্ধনে উপস্থিত ছিলেন দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ মুহাম্মদ শওকাত হোসেন, নাজিউর রহমান কলেজের উপাধ্যক্ষ পীযুস কান্তি হালদার, সাবেক ইউপি চেয়ারম্যান শাজাহান মিন্টু মোল্লা, বন্ধুজন পরিষদের সদস্য হেলাল উদ্দিন, রাসেল মাহমুদ, ব্যবসায়ী আ. রহমান সেন্টু, সমাজকর্মী আবুল হাসনাত তসলিম, বন্ধুজন পরিষদের সদস্য খন্দকার আল আমিন, মো. সোহেব, নাজিম উদ্দিন নিক্সন, আল আমিন হাওলাদার, মো. জাহাঙ্গীর আলম, ইস্রাফিল, শাহাদাত শাকিল, আবদুল্লা আল রাসেলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

হাজীগঞ্জে ইসলামী ছাত্রসেনার বিক্ষোভ মিছিল
চাঁদপুর সংবাদদাতা
জানান, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মম হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে বিক্ষোভ মিছিলটি চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের হাজীগঞ্জ পশ্চিম বাজার থেকে পূর্ব বাজার প্রদক্ষিণ শেষে বিশ্বরোড চৌরাস্তায় মিলিত হয়।

চাঁদপুরের হাজীগঞ্জে ইসলামী ছাত্রসেনার বিক্ষোভ মিছিল  -  ছবি : জাগরণ

ওই সময় সংক্ষিপ্ত সভায় ইসলামী ছাত্রসেনা হাজীগঞ্জ উপজেলা শাখার সভাপতি হাফেজ খোরশেদ আলমের সভাপতিত্বে বক্তব্য দেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ও ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় ও চাঁদপুর জেলা নেতারা।

ফাহাদ হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন
মানিকগঞ্জ সংবাদদাতা
জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ মানিকগঞ্জ জেলা শাখা। মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনটির জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক রাইসুল ইসলাম নয়ন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক আবির আহমেদ, মানিকগঞ্জ জেলা শাখার যুগ্ম আহ্বায়ক রাসেল মাহমুদ, মামুন, সবুজ, মাহফুজা আক্তারসহ আরও অনেকে। এ সময় বক্তারা বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যার সাথে জড়িত মূল আসামি অমিতসহ সকল আসামির ফাঁসির দাবি জানান।

এনআই

আরও পড়ুন