• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ১০:৫৪ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ১০:৫৪ এএম

আজ থেকে ২২ দিন ইলিশ আহরণ বন্ধ

আজ থেকে ২২ দিন ইলিশ আহরণ বন্ধ

আজ ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত টানা ২২ দিন বন্ধ থাকবে সাগর ও সুন্দরবন হতে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ ও বেঁচা-কেনা। মৎস্য ও প্রাণী সম্পদ অধিদপ্তর’র এই নিষেধাজ্ঞা বলবৎ রাখতে মঙ্গলবার দিনভর ও রাতে মোংলা পৌর শহর, বিভিন্ন হাট-বাজার ও সুন্দরবন উপকূলীয় এলাকায় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং প্রচারণা চালানো হয়েছে। আর ইলিশ আহরণ বন্ধ থাকাকালীন সময়ে উপকূলীয় এলাকার জেলে পরিবারগুলোকে খাদ্য সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এ,জেড তৌহিদুর রহমান। 

তিনি আরো বলেন, মৌসুম এলেই উপকূলীয় নদ-নদীতে এসে মা ইলিশ প্রজনন ঘটায়। তাই মা ইলিশ মিঠা পানিতে এসে নির্বিঘ্নে যাতে প্রজনন ঘটাতে পারে সেজন্য পূর্ণিমার আগে চারদিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। নিষিদ্ধ এ সময়ে ইলিশ ধরা, পরিবহন, মজুদকরণ কিংবা বিক্রিও সম্পূর্ণ বেআইনি বলেও জানান তিনি। নিষেধাজ্ঞার এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত বা উভয় দণ্ড পেতে হবে। মা ইলিশ আহরণ নিষিদ্ধকালীন সময়ে মোংলার ছয় হাজার কার্ডধারী জেলেদের ভিজিএফ খাদ্যশস্য কর্মসূচীর আওতায় ৩০ কেজি করে চাল দেওয়া হবে বলেও জানান তিনি। 

এদিকে, নিষিদ্ধের এই সময়ে সাগরে কোস্টগার্ড সার্বক্ষণিকভাবে টহলে থাকবে বলে জানিয়েছেন- কোস্টগার্ড পশ্চিম জোন’র (মোংলা সদর দপ্তর) অপারেশন অফিসার লে. ইমতিয়াজ আলম।

কেএসটি

আরও পড়ুন