• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ০৮:২৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ০৮:২৭ পিএম

মেঘনায় ইলিশ শিকারের দায়ে ১৯ জেলে আটক

মেঘনায় ইলিশ শিকারের দায়ে ১৯ জেলে আটক
মেঘনায় ইলিশ শিকারের দায়ে আটক ১৯ জেলে  -  ছবি : জাগরণ

নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতিতে মেঘনা নদীতে ইলিশ শিকারের দায়ে পৃথক অভিযান চালিয়ে ১৯ জন জেলেকে আটক করা হয়েছে। বুধবার (৯ অক্টোবর) দিনব্যাপী মৎস্য বিভাগের অভিযানে কমলনগরের মেঘনার বিভিন্ন এলাকা থেকে ১৪ ও রামগতিতে ৫ জনকে আটক করা হয়।

বিকেলে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ হোসেন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক ১৪ জনকে ১ মাস করে কারাদণ্ডের আদেশ দেন।

সাজাপ্রাপ্তরা হলেন ভোলার চরগাজী এলাকার জেলে মো. ফারুক, আনোয়ার হোসেন, মো. আজগর, আলাউদ্দিন, লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা গ্রামের আমির হোসেন, চরফলকনের মো. রিপন, মূসা কালিমুল্লাহ, চরজগবন্ধুর মো. হাসান, জাহাঙ্গীর, শাহিন, হেলাল, মো. সুজন, মো. আরিফ ও মো. গণি। তাদের কাছ থেকে উদ্ধার হওয়া প্রায় ২০ কেজি ইলিশ স্থানীয় মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়।

এদিকে রামগতির মেঘনা নদী এলাকায় মাছ শিকারের দায়ে ৫ জেলেকে আটক করা হয়। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুচিত্র রঞ্জন দাস ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেকের ১ হাজার টাকা করে জরিমানার নির্দেশ দেন।

জরিমানাপ্রাপ্তরা হলেন নোয়াখালীর চরজব্বর এলাকার বাসিন্দা মো. আলী হোসেন, একই এলাকার মো. আবুল হোসেন, মো. আজাদ, মো. সফি উল্যা ও রামগতি উপজেলার চর কলাকোপা এলাকার বাসিন্দা তোফাজ্জল হোসেন।

মৎস্য বিভাগ জানায়, প্রজনন মৌসুম উপলক্ষে মা ইলিশ রক্ষায় রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে। এ সময় নদীতে সকল প্রজাতির মাছ ধরা নিষিদ্ধ। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামলে অভিযুক্তদের কারাদণ্ড, জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। এই আইন বাস্তবায়নে জেলা, উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ বলেন, সরকারি আইন বাস্তবায়নে মেঘনা নদীতে অভিযান অব্যাহত রয়েছে। মাছ শিকারের দায়ে ১৯ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ১৪ জনের ১ মাস করে কারাদণ্ড ও ৫ জনকে ১ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এনআই

আরও পড়ুন