• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ১০, ২০১৯, ০৮:৫৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১০, ২০১৯, ০৮:৫৭ এএম

সাগরপথে মালয়েশিয়াগামী নারীসহ ১১ রোহিঙ্গা উদ্ধার

টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা 
সাগরপথে মালয়েশিয়াগামী নারীসহ ১১ রোহিঙ্গা উদ্ধার

টেকনাফ থেকে সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় ১১ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ৪ জন নারী। তাদের মধ্যে কেউ চাকরির জন্য আবার অনেকে বিয়ের প্রলোভনে পড়ে মালয়েশিয়া যাওয়ার প্রস্ততি নিচ্ছিলেন বলে জানা গেছে। টেকনাফ উপজেলার উপকূলীয় ইউনিয়ন বাহারছড়া ঝুমপাড়া সংলগ্ন মেরিন ড্রাইভ থেকে গভীর রাতে তাদেরকে আটক করা হয়।

টেকনাফের বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, ‘মঙ্গলবার (৮ অক্টোবর) রাত সাড়ে ১১টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে বাহারছড়া এলাকা দিয়ে কিছু রোহিঙ্গা সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য জড়ো হওয়ার সংবাদ পেয়ে সর্ঙ্গীয় ফোর্স নিয়ে স্থানীয় চৌকিদার ও জনসাধারণের সহায়তায় পুলিশের একটি দল সেখানে অভিযান পরিচালনা করে। এসময় ৪ নারীসহ ১১ জন রোহিঙ্গাকে আটক করা হয়। 
আবারও সাগর পথে মানব পাচারকারী চক্র সক্রিয় হওয়ার চেষ্টা করছে। তারা রোহিঙ্গাদের লক্ষ্যবস্তু বানিয়েছে। মানব পাচারকারী চক্রটিকে ধরতে অভিযান চলছে। বুধবার (৯ অক্টোবর) দুপুর ২টার দিকে আটক রোহিঙ্গাদের স্ব স্ব ক্যাম্পে পাঠানো হয়েছে।’ 

কয়েকজন রোহিঙ্গা মাঝি জানান, মালয়েশিয়ায় আত্মীয়-স্বজন থাকার কারণে রোহিঙ্গারা উন্নত জীবনের আশায় টাকার বিনিময়ে ক্যাম্প থেকে বের হয়ে সাগরপথে বিদেশে পাড়ি জমানোর চেষ্টা করছে। এসব রোহিঙ্গা দালালের সঙ্গে স্থানীয় দালালরাও জড়িত রয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রবিউল হাসান বলেন, ‘হঠাৎ করে মানব পাচারকারী দালাল চক্র রোহিঙ্গা ক্যাম্পে সক্রিয় হওয়ার চেষ্টা করছে। বেশির ভাগ ক্ষেত্রে নারীদের প্রলোভন দেখিয়ে মালয়েশিয়া পাচারের চেষ্টা করছে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মানবপাচারকারী চক্রকে আটক ও প্রতিহত করার চেষ্টা অব্যাহত রেখেছে’। 

কেএসটি

আরও পড়ুন

Islami Bank