• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৮:৫৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৮:৫৩ এএম

আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণ, দিশেহারা কৃষক 

আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণ, দিশেহারা কৃষক 

ভালুকা উপজেলার বিভিন্ন গ্রামে পাতামোড়া, মাইজকাটা পোকা ও ইঁদুরের আক্রমণে আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে বলে কৃষকরা জানিয়েছেন। সরেজমিন উপজেলার চাপরবাড়ী গ্রামে গেলে দেখা যায়- বিভিন্ন ক্ষতিকর পোকা ও ইঁদুরের আক্রমণে অনেক আমন ধানের ক্ষেত সাবার হয়ে গেছে। 

ওই এলাকার কৃষক সবুজ মিয়া দৈনিক জাগরণকে বলেন, তিনি ও তার ভাইয়েরা মিলে ৪ একর জমিতে আমন ধানের আবাদ করেছেন। তাদের আমন ক্ষেতে ইঁদুরের ব্যাপক আক্রমণ দেখা দিয়েছে। ক্ষেত থেকে ইঁদুরে কাটা ধান তুলে এনে বললেন, থোর হওয়ার আগ মুহূর্তে ক্ষেতের মাঝখানের ধানের গোড়া কেটে রস চুষে খায়। তারা বাঁশের চোঙ্গা কল ও নেট কল দিয়ে নিজস্ব পদ্ধতিতে ইঁদুর মারার চেষ্টা করছেন। ইদুঁরের আক্রমণ কোনভাবেই প্রতিহত করতে পারছেন না। তিনি ১০০ টাকা করে ৭/৮টি ইঁদুর মারার কল ও চোঙ্গা কল ক্ষেতে স্থাপন করেছেন। 

একই গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কৃষাণী জানান, তাদের ১৮ কাঠা জমির আমন ক্ষেত ইঁদুরে নষ্ট করছে। তাদের উভয়ের অভিযোগ এ ব্যাপারে কৃষি বিভাগের কোন লোকজন তাদেরকে পরামর্শ দিতে আসেননি। 

ভান্ডাব গ্রামের সেলিম মিয়া জানান, তার ১ একর জমিতে পাতামোড়া ও ইঁদুরের আক্রমণ দেখা দেয়ায় তিনি ক্ষেতে কীটনাশক স্প্রে করেছেন। একই গ্রামের সাংবাদিক শাহজাহান সেলিমের প্রায় ১ বিঘা, মফিজ উদ্দীনের ১ বিঘা, আফাজ উদ্দীনের ৩ বিঘা ও বুলবুলের ১ বিঘাসহ অন্যান্য কৃষকের আমন ক্ষেত ইঁদুর ও পোকায় নষ্ট করতেছে বলে তারা জানান। 

বুলবুল জানান, তিনি দোকান থেকে ১০০ টাকার বিষটোপ এনে ক্ষেতে দিয়েছেন কিন্তু কোন প্রতিকার মিলেনি। তাদের ও একই কথা কৃষি কর্মকর্তারা এ ব্যাপারে কোন পরামর্শ দেননি। ভান্ডাব গ্রামের মকবুল হোসেন তার ক্ষেত থেকে ইঁদুরে কাটা ধান তুলে এনে বলেন, ৫ কাঠা জমির মধ্যে যে ভাবে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে তাতে ফসল অনেক কমে যাবে। এলাকার সর্বত্রই আমন ক্ষেতে কমবেশি ইঁদুরের আক্রমণ রয়েছে বলে চাষিরা জানিয়েছে। 

উপজেলার কাচিনা, মল্লিকবাড়ী, ডাকাতিয়া, মেদুয়ারী, বিরুনিয়া, উথুরা, ধীতপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে এসব আক্রমণ দেখা দিয়েছে। 

বিরুনিয়া ইউনিয়নের বাঁওয়ার মোড় এলাকার কৃষক মৌফিজ উদ্দীন জানান, তার ২১ কাঠা (৪ বিঘা ) জমিতে ব্যাপক আকারে ইঁদুরের আক্রমণ ও মাঝে মধ্যে মাইজ কাটা পোকার আক্রমণ দেখা দিয়েছে। প্রতিদিনই ইঁদুরে কাটা ধানের গোছা ক্ষেত হতে তুলে ফেলছেন। একই গ্রামের আবুল কালামের দেড় বিঘা, শাহজাহান মিয়ার ২ বিঘা, আবু বক্কর সিদ্দিকের ৩ বিঘা, করিম ঢালীর ২ কাঠা, হেলাল মিয়ার ৪ কাঠা ও দুলাল মিয়ার ৪ কাঠা জমি ইঁদুর ও মাইজ কাটা পোকায় আক্রান্ত হয়েছে বলে তারা জানায়। 

গোয়ারী চৈতারটেক গ্রামের জালাল পাঠান জানান, তিনি সাড়ে ৩ একর জমিতে আমন আবাদ করেছেন। ইঁদুরে তার ধান নষ্ট করছে আবার কিছু কিছু মাইজকাটা পোকার আক্রমণও দেখা দিয়েছে। আশপাশের অনেকের জমিতে ইঁদুর ও পোকার আক্রমণ লক্ষ্য করা গেছে। মাঝে মাঝে মাইজকাটা মরা শিষ সারা ক্ষেতজুড়ে দেখা যায়।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার নারগিস আক্তার বলেন, আমরা শুনেছি বিভিন্ন এলাকায় আমন ক্ষেতে  ইঁদুর ও পোকার আক্রমণ হচ্ছে। আমাদের কাছে যদি কেউ আসে তাহলে আমরা সরেজমিনে গিয়ে পরামর্শ দিচ্ছি।
                                                                                                                                                                      
কেএসটি

আরও পড়ুন