• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ১০:০৪ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ১০:০৪ এএম

পাটুরিয়াগামী ট্রাকের দীর্ঘ সারি এখন আরিচা রোডে

পাটুরিয়াগামী ট্রাকের দীর্ঘ সারি এখন আরিচা রোডে

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় পাটুরিয়াগামী ট্রাকের দীর্ঘ সারি এখন আরিচা রোডে। মহাসড়কের উপর ট্রাক দাঁড় করিয়ে রাখায় এ রোডে চলাচলকৃত যানবাহনগুলোর স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। দুর্ভোগে পড়তে হচ্ছে যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে। আরিচায় বিআইডব্লিউটিএ’র তিনটি ট্রাক টার্মিনাল ফাঁকা পড়ে রয়েছে। এসব ট্রাকগুলো উক্ত টার্মিনালে রাখলে আরিচা রোডে কোন যানজটের সৃষ্টি হতো না বলে স্থানীয়রা মনে করছেন।

বুধবার (১৬ অক্টোবর) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের উথলী ইন্টারসেকশন থেকে আরিচা ঘাট পর্যন্ত ৫ কিলোমিটার এলাকাজুড়ে ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। এদিকে, নদী পার হওয়ার জন্য দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলো থেকে ছেড়ে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে দৌলতদিয়া ঘাট থেকে ১৫ কিলোমিটার দূরে রাজবাড়ী ও ফরিদপুর মহাসড়কের গোয়ালন্দ মোড়ে আটকিয়ে রাখা হচ্ছে। ফলে দৌলতদিয়া ঘাট এলাকা এবং টার্মিনাল ফাঁকা রয়েছে। যাত্রীবাহী যানবাহনগুলো সহজেই পারাপার হতে পারছে। যত ভোগান্তি পণ্যবাহী ট্রাক শ্রমিকদের। দিনের পর দিন রাস্তার উপর আটকে থাকতে হচ্ছে তাদেরকে। এতে খাবার-দাবার, পয়ঃনিষ্কাশনসহ নানাবিধ অসুবিধায় পড়তে হচ্ছে এসব ট্রাক চালক ও শ্রমিকদেরকে।  

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, নাব্য সংকটের কারণে গত মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল থেকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ সংকট নিরসন না হওয়া পর্যন্ত বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট ব্যবহার করার পরামর্শ দিয়েছে শিমুলিয়া-কাঁঠালবাড়ী ঘাট কর্তৃপক্ষ। ফলে মঙ্গলবার সন্ধ্যা থেকে এ নৌ-রুটে যানবাহানের চাপ বৃদ্ধি পেয়েছে। পাটুরিয়া ঘাট এলাকা যানজট মুক্ত রেখে নির্বিঘ্নে যাত্রীবাহী যানবাহন পারাপার করার লক্ষ্যে- পণ্যবাহী ট্রাকগুলোকে উথলী ইন্টারসেকশন এলাকা থেকে ডাইভার্ট করে আরিচার দিকে পাঠিয়ে মহাসড়কের উপর দাঁড় করিয়ে রাখছে পুলিশ। এতে ঢাকা-আরিচার মধ্যে চালাচলকৃত যানবাহনগুলোকে স্বাভাবিক চলাচলে ভীষণ অসুবিধা হচ্ছে। রাস্তায় যানজটের সৃষ্টি হয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদেরকে। ট্রাকগুলোকে আরিচা টার্মিনালে রাখলে এবং  আরিচায় বিকল্প ফেরি ঘাট চালু করলে হয়তো এ ভোগান্তি থেকে অতি দ্রুত পরিত্রাণ পাওয়া যেতে বলে অনেকেই মনে করছেন।

ট্রাক চালক মো. কামাল হোসেন বলেন, সে গত মঙ্গলবার দুপুরে পণ্য বোঝাই করে মাগুরা যাওয়ার উদ্দেশ্যে ঢাকা থেকে ছেড়ে আসেন। সন্ধ্যায় পাটুরিয়া মোড়ে আসলে পুলিশ ট্রাক থামিয়ে আরিচার দিকে পাঠিয়ে দেয়। সারারাত তার ট্রাক এ রাস্তার উপরই  দাঁড়িয়ে করিয়ে রাখতে হয়। বুধবার সকালেও পাটুরিয়া ঘাটের দিকে যেতে পারেননি তিনি। কখন পারাপার হতে পারবেন, তা বলতে পারছেন না।

ট্রাক শ্রমিক আবুল হোসেন বলেন, তাদের ট্রাক কুষ্টিয়া যাওয়ার উদ্দেশ্যে গত মঙ্গলবার রাতে নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসে। সকালে পাটুরিয়া সংযোগ মোড়ে আসলে তাদের ট্রাকটি পুলিশ আটকিয়ে আরিচার দিকে পাঠিয়ে দেয়। আমাদের আগে ট্রাকের যে সারি দেখছি তাতে আজ বুধবার সারা দিনেও ঘাটে যেতে পারবো কিনা বলতে পারছি না। আর কত দিনে ফেরির নাগাল পাবো তাও বলতে পারছি না। 

বিআইডব্লিউটিসি’র ম্যানেজার মো. সালাউদ্দিন বলেন, আমাদের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে আপাতত কোন সমস্যা নেই। নাব্য সংকটের কারণে গত মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল থেকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ওই রোডের যানবাহনগুলো এ রুটে আসায় চাপ পড়েছে। কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হলে এ সমস্যা থাকবে না বলে তিনি জানান। 
 
কেএসটি

আরও পড়ুন