• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৯, ০১:১৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০১৯, ০১:১৬ পিএম

রাজশাহীর পদ্মায় আটক ভারতীয় জেলের বিরুদ্ধে দুই মামলা বিজিবির

রাজশাহীর পদ্মায় আটক ভারতীয় জেলের বিরুদ্ধে দুই মামলা বিজিবির
এই স্পিডবোট দিয়ে রাজশাহীর চারঘাট এলাকায় পদ্মা নদীতে ভারত-বাংলাদেশ সীমান্ত লাইন থেকে প্রায় ৬৫০ গজ বাংলাদেশের ভিতরে চলে আসেন বিএসএফ সদস্যরা। ছবিতে ডানে (চেক শার্ট পরা) বাংলাদেশি মৎস্য কর্মকর্তা -ছবি : বর্ডার গার্ড বাংলাদেশ

রাজশাহীর চারঘাট উপজেলার পদ্মা নদীতে ইলিশ শিকারে এসে আটক ভারতীয় জেলে প্রণব মণ্ডলের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে চারঘাট মডেল থানায় মামলা দুটি দায়ের করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মামলার আসামি প্রণব মণ্ডল ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার ছিড়াচর গ্রামের বসন্ত মণ্ডলের ছেলে। একটি মামলায় প্রণবের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে। অন্য মামলাটি হয়েছে অবৈধ কারেন্ট জাল দিয়ে বেআইনিভাবে মাছ শিকারের।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন চারঘাট মডেল থানার ওসি সমিত কুমার কুণ্ডু। তিনি জানান, চারঘাট সীমান্ত করিডর ফাঁড়ির বিজিবি সদস্যরা রাতে প্রণবকে থানায় নিয়ে আসেন। এরপর তার বিরুদ্ধে দুটি মামলা করা হয়। প্রণবকে রাতে থানায় খেতে দেয়া হয়। তিনি পুরোপুরি সুস্থ আছেন। শুক্রবার (আজ) তাকে আদালতে নেয়ার কথা।

বিজিবি ও মৎস্য অধিদপ্তরের মা ইলিশ রক্ষায় চালানো অভিযানে আটক জেলে প্রণবকে জোর করে ছিনিয়ে নিতে চেয়েছিল বিএসএফের টহল দল। বৃহস্পতিবার সকালে চারঘাটের পদ্মা ও তার শাখা বড়াল নদের মোহনা শাহরিয়ার খাল এলাকায় এই ঘটনা ঘটে। এসময় বিজিবি-বিএসএফ সদস্যদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। সন্ধ্যায় সীমান্তের শাহরিয়ার বাঁধ এলাকায় বিজিবি-বিএসএফ
পতাকা বৈঠকে বিএসএফ দাবি করে, তাদের জওয়ান নিহত এবং আরেক জওয়ান আহত হয়েছে। তবে বিষয়টি তাদের জানা নেই বলে জানিয়েছে বিজিবি। 

দুপক্ষই ঘটনার কারণ তদন্তে একমত হয়েছে বলে বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে জানান বিজিবির রাজশাহী ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

এফসি