• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৮:২৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৮:২৭ পিএম

কক্সবাজারের ডিসির বিরুদ্ধে মামলা

কক্সবাজারের ডিসির বিরুদ্ধে মামলা

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণের টাকা প্রদানে ঘুষ আদায় ও ঘুষ নিয়ে একজনের জমির ক্ষতিপূরণের টাকা অন্যজনকে দেয়ার অভিযোগে কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মো. কামাল হোসেনসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলাটি দায়ের করেন মহেশখালী উপজেলার মাতারবাড়ি ইউনিয়নের সিকদারপাড়ার মরহুম ডা. আমান উল্লাহর ছেলে কেফায়েতুল ইসলাম।

ওই মামলায় জেলা প্রশাসককে প্রধান আসামি করার পাশাপাশি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমদ, অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মোমিনুল হক ও দেবতোষ চক্রবর্তী, ভূমি অধিগ্রহণ শাখার কানুনগো মিলন কান্তি চাকমা, সার্ভেয়ার কেশব লাল দাস, ইব্রাহিম, সিরাজুল হায়দার ও আবুল খায়ের এবং ৬ জন স্থানীয় অধিবাসীকে আসামি করা হয়েছে।

সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক এবং কক্সবাজার জেলা ও দায়রা জজ খন্দকার হাসান মো. ফিরোজ মামলাটি আমলে নিয়েছেন বলে সূত্রে জানা গেছে। একই সাথে তিনি মামলার বাদী কেফায়েতুল ইসলামের ২০০ ধারায় জবানবন্দিও নিয়েছেন।

মামলার অন্য ৬ আসামি হলেন মাতারবাড়ির লাইল্যা ঘোনা এলাকার মো. সেলিম ওরফে সেলিম উদ্দিনের স্ত্রী মনোয়ারা বেগম, ইসলাম মিয়ার ৩ ছেলেমেয়ে অলি আহমদ, জামাল উদ্দিন ও তাহেরা বেগম, আলী আসকরের ছেলে রোমেনা আফরোজ এবং মাতারবাড়ির মগডেইল এলাকার আবু ছালেক।

বাদীর পক্ষে মামলাটি উত্থাপন করেন কক্সবাজারের দুর্নীতিবিরোধী সিনিয়র আইনজীবী ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সিনিয়র সহসভাপতি মোহাম্মদ জাকারিয়া।

মামলার এজাহারে অভিযোগ করা হয়, চলতি ২০১৯ সালের ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত সময়ে বাদী জেলা প্রশাসকের কার্যালয়ে মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণের জন্য গেলে ভূমি অধিগ্রহণ কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমদের কার্যালয়ে জেলা প্রশাসক মো. কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা অন্য আসামিদের যোগসাজশে ক্ষতিপূরণের চেক দেয়ার জন্য ৫ লাখ টাকা ঘুষ দাবি করেন।

বাদীর আইনজীবী মোহাম্মদ জাকারিয়া জানান, বাদীর এজাহারটি আদালত গ্রহণ করেছেন। একই সাথে বাদীর জবানবন্দিও গ্রহণ করেছেন। তবে অন্য কোনো আদেশ দেয়া হয়নি।

এনআই

আরও পড়ুন