• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০১৯, ০৮:৪৯ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০১৯, ০৮:৪৯ এএম

মাসকালাইয়ে রং-তেল মিশিয়ে তৈরি হচ্ছে মুগ ডাল

মাসকালাইয়ে রং-তেল মিশিয়ে তৈরি হচ্ছে মুগ ডাল

রাজশাহীর পুঠিয়ায় মিলগুলোতে ভেজাল ও মানবদেহের ক্ষতিকারক বিভিন্ন রং মিশ্রণে তৈরি হচ্ছে ডাল। অনেকেই মাসকালাই প্রক্রিয়া করে মুগ ডাল হিসাবে বাজারজাত করছে বলে অভিযোগ উঠেছে। এ সকল ঘটনায় ডাল মিলগুলোতে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে এর সত্যতা নিশ্চিত করেছেন। গত ১২ ঘণ্টায় একাধিক মিলে অভিযান চালিয়ে ৩০১ বস্তা ভেজাল ডাউল জব্দ করেন পুলিশ প্রশাসন। পরে তা ধ্বংস করা হয়েছে। 

উপজেলার বানেশ্বর ও বেলপুকুর ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, দুই ইউপিতে প্রায় আড়াই শতাধিক ডাল মিল রয়েছে। ঋণের দায়ে কিছু মিল বন্ধ থাকলেও বর্তমানে প্রায় দুইশ ডাল মিল তাদের উৎপাদন কার্যক্রম চালাচ্ছেন। এর মধ্যে হাতেগোনা কিছু মালিক নিজেরা উৎপাদন করলেও বেশিরভাগ মালিক মিলগুলো ভাড়া দিয়েছেন।

একাধিক সূত্রে জানা গেছে, মিল মালিকরা দীর্ঘদিন থেকে বিভিন্ন দেশ থেকে অতি নিম্নমানের ডাউল আমদানি করছেন। পরে তারা ওই ডালগুলো মিলে পুনঃপ্রক্রিয়া করছেন। আবার অনেকেই মাসকালাই মিলের মধ্যে প্রক্রিয়া করে মুগ ডালের আকার তৈরি করছেন। এরপর ডালগুলোতে বিভিন্ন রং ও তেল মিশিয়ে দৃষ্টিনন্দন করা হচ্ছে। ডালগুলো কোনো প্রকার পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই তারা বাজারজাত করছেন। 
তবে একাধিক ডাল মিল মালিকরা বলেন, আমাদের মধ্যে হয়তো অনেকেই ভেজাল ডাল উৎপাদন করে বাজারজাত করছেন। তবে সকল মিল মালিক এক নয়। আমরা আশা করবো ভেজাল প্রতিরোধে প্রশাসন যেন সকল মিলগুলোতে সার্বক্ষণিক নজরদারি অব্যাহত রাখেন।

এ বিষয়ে ডাল মিল মালিক সমিতির সভাপতি ওবায়দুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।  

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান মিলগুলোতে ভেজাল ডাল উৎপাদন ও বাজারজাতকরণের বিষয়টি নিশ্চিত করে বলেন, মিলগুলোতে ডালে ভেজাল দেয়ার অভিযোগে গত মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর থেকে মধ্যেরাত পর্যন্ত বানেশ্বর-বেলপুকুর এলাকায় বিভিন্ন মিলে অভিযান চালানো হয়। অভিযানে বানেশ্বর দিদারুলের মিলে ভেজাল ২১৮ বস্তা ডাউল আটক করা হয়। ভেজাল দেয়ার অভিযোগে মিল মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। অপরদিকে, ওই রাতে বেলপুকুর এলাকায় জোড়া কবুতর ডাউলমিল মালিকের বাড়ি থেকে পরিত্যক্ত অবস্থায় ৮৩ বস্তা ভেজাল মিশ্রিত ডাল জব্দ করা হয়। পরে জব্দকৃত ডালগুলো ধ্বংস করা হয়েছে। তিনি বলেন, ভেজাল রোধে মিলগুলোতে প্রতিনিয়ত অভিযান অব্যাহত থাকবে। 

কেএসটি
 

আরও পড়ুন