• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩, ২০১৯, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩, ২০১৯, ০৪:০৫ পিএম

ছয় শিক্ষার্থীকে বহিষ্কারের দাবিতে বশেমুরবিপ্রবিতে আন্দোলন

ছয় শিক্ষার্থীকে বহিষ্কারের দাবিতে বশেমুরবিপ্রবিতে আন্দোলন

সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নির্দেশে বিভিন্ন সময় সাধারণ শিক্ষার্থীদের নির্যাতন করার অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ছয় শিক্ষার্থীকে বহিষ্কারের দাবিতে আন্দোলন করছে ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। রোববার (৩ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন শুরু করে তারা।

অভিযুক্ত শিক্ষার্থীরা হলেন- আরিফুর ইসলাম সাকিব, শেখ রাফিজ, নুরুদ্দীন নাহিদ, ইসমাইল হোসেন রিয়াদ, রাহাত ও মিশন। তারা সকলেই ম্যানেজমেন্ট বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থী।

এ বিষয়ে আন্দোলনে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী জানান, ‘অভিযুক্তরা সাবেক উপাচার্যের আস্থাভাজন ছিল। বিভিন্ন সময়ে উপাচার্যের নির্দেশে সাধারণ শিক্ষার্থীদের নির্যাতন করতো। এছাড়া তারা ১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সালমান রহমানকে নির্যাতন, ৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সভাপতি শামস জেবিনের ওপর হামলা ও ২১ সেপ্টেম্বর সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলায় সরাসরি যুক্ত ছিল। এমন সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত কাউকে আমরা সহপাঠী হিসেবে মেনে নিতে পারছি না তাই তাদের বহিষ্কার চাই।’

এদিকে, ছয় শিক্ষার্থীর বিরুদ্ধে আনিত এসকল অভিযোগ তদন্তে ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান জানান, ‘আমরা আজ বিকাল পাঁচটার মধ্যে তদন্ত রিপোর্ট প্রদান করবো এবং শৃঙ্খলা কমিটিকে অনুরোধ করবো আগামীকালের মধ্যে ব্যবস্থা গ্রহণ করতে।’

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর থেকে দুর্নীতি ও স্বৈরাচারী আচরণের অভিযোগে সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। ২১ সেপ্টেম্বর সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা হয় যাতে প্রায় ৫০ জন আহত হয়।

কেএসটি

আরও পড়ুন