• ঢাকা
  • রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯, ৩ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৯, ০৩:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৮, ২০১৯, ০৩:৫৫ পিএম

ঘূর্ণিঝড় বুলবুল : বরিশালে প্রস্তুত ২৩২ সাইক্লোন শেল্টার

বরিশাল সংবাদদাতা
ঘূর্ণিঝড় বুলবুল : বরিশালে প্রস্তুত ২৩২ সাইক্লোন শেল্টার
ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় বরিশালে সতর্কতামূলক প্রচারণা  -  ছবি : জাগরণ

ব‌রিশা‌লে ঘূ‌র্ণিঝড় বুলবুলের মো‌কাবিলায় জেলা দু‌র্যোগ ও ব্যবস্থাপনা ক‌মি‌টি জরুরি সভা ক‌রে‌ছে, খোলা হ‌য়ে‌ছে এক‌টি ক‌ন্ট্রোল রুম।

শুক্রবার (৮ ন‌ভেম্বর) বেলা সা‌ড়ে ১১টায় ব‌রিশাল জেলা প্রশাস‌কের স‌ম্মেলন ক‌ক্ষে এই সভা অনু‌ষ্ঠিত হয়। সভায় বি‌ভিন্ন সরকা‌রি ও বেসরকা‌রি দফতরের কর্মকর্তা এবং উন্নয়ন সংগঠ‌নের প্রতি‌নি‌ধিরা উপ‌স্থিত ছি‌লেন।

সভায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, ব‌রিশা‌ল জেলায় ২৩২টি সাইক্লোন শেল্টার কেন্দ্র প্রস্তুত র‌য়ে‌ছে। এছাড়া প্রয়োজনে বি‌ভিন্ন বিদ্যালয়ের ভবন নিরাপদ আশ্রয়ের জন্য ব্যবহার করা হবে।

‌সি‌পি‌পি, রে‌ড ‌ক্রি‌সেন্টসহ বি‌ভিন্ন বেসরকা‌রি প্রতিষ্ঠা‌নের স্বেচ্ছা‌সেবকরা প্রস্তুত র‌য়ে‌ছেন। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনী, ফায়ার সা‌র্ভিস ও রোভার স্কাউটের সদস্যরাও যেকোনো ধর‌নের সহায়তা কর‌বেন।

জেলা প্রশাসক আরো ব‌লেন, সরকা‌রের উচ্চ পর্যায় থে‌কে ঘূ‌র্ণিঝড় মোকা‌বিলায় সা‌র্বিক সব বিষ‌য়ে খোঁজখবর রাখা হচ্ছে। এরই ম‌ধ্যে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা‌দের সা‌থে এ বিষ‌য়ে প্রস্তু‌তিমূলক সভা ক‌রে‌ছেন তিনি।

‌তি‌নি বলেন, ২০০ মে‌ট্রিক টন চাল, শুক‌নো খাবারসহ প্রয়োজনীয় ত্রাণসামগ্রী মজুদ আছে। ঘূ‌র্ণিঝ‌ড়ের সতর্কবার্তা দে‌খে সবাইকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে, ত‌বে সবার জন্য বল‌ব কেউ যেন ঝুঁকি নি‌য়ে অনিরাপদ আশ্রয়ে না থা‌কেন।

এছাড়া ঘূ‌র্ণিঝড় বুলবুল মোকা‌বিলায় প্রস্তু‌তির জন্য যেকোনো সময় জরুরি সভা করার সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপা‌শি সভায় সং‌শ্লিষ্ট সরকা‌রি সকল কর্মকর্তার ছু‌টি বা‌তি‌লের ঘোষণা দেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় বরিশালে নানা প্রস্তুতি গ্রহণ করেছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)। সিপিপির বরিশালের আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. আব্দুর রশীদ জানান, এরই মধ্যে বরিশাল জোনে ৬ হাজার ১৫০ জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ের বিষয়ে জনসাধারণকে অবগত করার জন্য সংশ্লিষ্ট স্থানসমূহে পতাকা টানানো হয়েছে।

তিনি বলেন, দেশের উপকূলীয় এলাকার ১৩টি জেলার ৪১টি উপজেলায় সিপিপির মোট স্বেচ্ছাসেবকের সংখ্যা ৫৫ হাজার ৫১৫। এর মধ্যে পুরুষ ৩৭ হাজার ১০ জন ও নারী ১৮ হাজার ৫০৫ জন। মোট ৩৫৫টি ইউনিয়নে সিপিপির ৩ হাজার ৭০১টি ইউনিট রয়েছে।

এদিকে সকাল থেকে বরিশালের আকাশ মেঘাচ্ছন্ন ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে। বৃহস্পতিবার (৭ নভেম্বর) থেকে তাপমাত্রাও কিছুটা কম রয়েছে।

উল্লেখ্য, ব‌রিশাল জেলা প্রশাস‌নের খোলা ক‌ন্ট্রোল রু‌মের নাম্বার ০১৭৪১১৯৬৯৩৯ ও ০৪৩১৬৩৮৬৩।

এনআই

আরও পড়ুন