• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৯, ১২:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৯, ২০১৯, ১২:৩৮ পিএম

সাতক্ষীরায় বুলবুলের প্রভাব শুরু, সব ধরনের প্রস্তুতি গ্রহণ

সাতক্ষীরায় বুলবুলের প্রভাব শুরু, সব ধরনের প্রস্তুতি গ্রহণ

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাতক্ষীরায় শনিবার (৯ নভেম্বর) ভোর থেকে বৃষ্টি ও ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। বেলা বাড়ার সাথে সাথে কখনও মাঝারি ও ভারি বৃষ্টি শুরু হয়েছে। জেলা প্রশাসেনের পক্ষ থেকে ১০ নং সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ইতোমধ্যে উপকূলীয় এলাকার মানুষদেরকে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে জেলায় স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করে স্ব-স্ব এলাকায় অবস্থান করতে বলা হয়েছে। এছাড়াও হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিক সার্বক্ষণিক খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে।
 
সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে দুর্গত এলাকার মানুষের জন্য নগত টাকা চাল, ডাল ও শুকনা খাবারের ব্যাবস্থা করা হয়েছে। সার্বক্ষণিক খোঁজ-খবর নেয়ার জন্য জেলা প্রাশসন ও উপজেলা প্রশাসন মনিটরিং ব্যবস্থা করা হয়েছে। দুর্যোগের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে ও মানুষের জানমালের নিরাপত্তায় জেলার ২৭০টি আশ্রয় কেন্দ্র খুলে দেওয়া হয়েছে। এছাড়াও ১২শ স্কুল-কলেজ বিকল্প আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রয়েছে। একইসঙ্গে প্রত্যেক ইউনিয়নে মেডিকেল টিম প্রস্তুতকরণ, পর্যপ্ত শুকনো খাবার ও খাওয়ার পানি মজুদ রাখা, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কার্যক্রম চালানোর জন্য ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও স্বেচ্ছছাসেবক প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে। 

একেএস/একেএস
 

আরও পড়ুন