• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ১২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ১২:৩০ পিএম

বরিশালে ৫০ বছরের রেকর্ড ভাঙল বুলবুল

বরিশালে ৫০ বছরের রেকর্ড ভাঙল বুলবুল

ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে বরিশালের উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বাড়িঘর বিধ্বস্ত, ফসলি খেত, মাছের ঘের পানিতে প্লাবিত হয়েছে। এছাড়া গাছের নিচে চাপা পড়ে একজন নিহত হয়েছে। অপরদিকে, বুলবুলের প্রভাবে বরিশাল নগরজুড়ে সৃষ্ট জলাবদ্ধতা বিগত ৫০ বছরের রেকর্ড ভেঙেছে বলে দাবি স্থানীয় প্রবীণ নাগরিকদের। তাদের মতে হয়ে যাওয়া ঝড়-বৃষ্টিতে যে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বিগত ৫০ বছরে তা হয়নি।

বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক প্রণব কুমার রায় জানান, রোববার (১০ নভেম্বর) বুলবুল এর প্রভাবে ঝড়ো হাওয়ার সাথে দুপুর ২টা পর্যন্ত ভারী বর্ষণও হয়েছে। ২৪ ঘণ্টায় বরিশালে ২২২ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তবে এর মধ্যে সর্বোচ্চ পরিমাণ বৃষ্টি হয়েছে সকাল ৬টার পর থেকে দুপুর ২টা পর্যন্ত। এ সময়ের মধ্যে ৫ ঘণ্টায় ১৫৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তাছাড়া এসময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬০ কিলোমিটার।

প্রণব কুমার রায় বলেন, মূলত রোববার ভোর ৬টায় কিছু সময় পূর্বে থেকে বরিশালে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাব শুরু হয়। এ কারণে হওয়া তীব্র বাতাস এবং বৃষ্টিপাত থামে দুপুর ২টার পরে। বিকাল ৩টা পর্যন্ত গুড়ি গুড়ি বৃষ্টি হলেও পরে তা পুরোপুরিভাবে থেমে যায়।

এদিকে, বরিশাল পানি উন্নয়ন সূত্রে জানাগেছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে বরিশালের কীর্তনখোলা, কালাবদর, আড়িয়াল খাঁ, সুগন্ধা, সন্ধ্যা, মেঘনা ও পায়রাসহ আশপাশের নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। এসব নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। যার কারণে বৃষ্টিতে স্থলভাগে জমে থাকা পানি নদীতে নামতে পারছে না।

বরিশাল নগরীর প্রবিন বাসিন্দা আমজাম হোসেন, আনোয়ার হোসেন এবং ইউনুস মিয়াসহ একাধিক ব্যক্তি জানিয়েছে, ‘বুলবুল’ এর প্রভাবে যে বৃষ্টিপাত হয়েছে তাতে বিগত ৫০ বছরের রেকর্ড ভেঙেছে। কেননা এরইপূর্বে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস হলেও এতো পরিমাণ জলাবদ্ধতার সৃষ্টি হয়।

বুলবুলের প্রভাবে বৃষ্টির কারণে শুধু নিম্নাঞ্চলই নয় বরং বরিশাল নগরীর প্রাণকেন্দ্র সদর রোডসহ আশপাশের সকল সড়ক ডুবে গেছে। মানুষের বাড়িঘরের মধ্যে পানি ঢুকে পড়েছে। যা সারা দিনেও নামেনি। সৃষ্টি কর্পোরেশনের পক্ষ থেকে পানি নেমে যাওয়ার জন্য চেষ্টা করা হলেও তারা ব্যর্থ হচ্ছেন।

এদিকে, ঘূর্ণিঝড় পরবর্তী হাঁটু সমান পানির মধ্যে ঘুরে ঘুরে নগরবাসীর খোঁজ খবর নেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এসময় তিনি জলাবদ্ধতা নিরসনে দ্রুত কাজ করার জন্য বিসিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তা এবং পরিচ্ছন্নতা কর্মীদের নির্দেশ দেন।

এদিকে, বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, ‘ঘূর্ণিঝড় বুলবুল-এর প্রভাবে বরিশালের ১০ উপজেলায় কম বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। কোথাও বাড়িঘর বিধ্বস্ত, আবার কোথাও গাছ ভেঙে পড়ে ক্ষয়ক্ষতি হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ক্ষয়ক্ষতির বিষয়ে খোঁজ খবর নেয়ার জন্য বলা হয়েছে।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের সময় বরিশালের উজিরপুর উপজেলায় গাছের নিচে চাপা পড়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। এছাড়া কোথাও কোন হতাহতের ঘটনা নেই। উজিরপুরে জিনি মারা গেছেন তিনি হলেন, ‘পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের দক্ষিণ মাদারসী এলাকার বাসিন্দা আশালতা মজুমদার (৬৫)। বিকাল ৩টার দিকে তার মৃত্যু হয়।


কেএসটি

আরও পড়ুন