• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ০১:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ০১:৪৯ পিএম

চট্টগ্রামকে কেঁদে ভাসালো বুলবুল

চট্টগ্রামকে কেঁদে ভাসালো বুলবুল

ঘূর্ণিঝড় বুলবুল বিদায় বেলায় কেঁদে ভাসালো চট্টগ্রামকে। এতে হাঁটু পানিতে ডুবে গেছে চট্টগ্রামের নিচু এলাকা। ফলে বেড়েছে জনদুর্ভোগ। রোববার (১০ নভেম্বর) সন্ধ্যা থেকে এখনো থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে চট্টগ্রাম ও আশপাশের এলাকায়।  

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেছেন, ঘূর্ণিঝড় বুলবুলের শক্তি কমলেও এর প্রভাব এখনো কাটেনি। এর প্রভাবে চট্টগ্রামের আকাশ কালো মেঘে ঢেকে রয়েছে। থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আবার কখনো কখনো মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এরমধ্যে মেঘের কোলে উঁকি দিচ্ছে সূর্যি মামাও। 

তিনি বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে রোববার বিকাল ৩টা পর্যন্ত পূর্বের ২৪ ঘণ্টায় মাত্র ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছিল। কিন্তু সন্ধ্যার পর মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়। এ সময় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো-হাওয়া বয়ে যায়। বিদায় বেলায় ঘূর্ণিঝড় বুলবুল এভাবে কেঁদে চট্টগ্রামের নিচু এলাকা ভাসিয়ে দেয়। 
 
সোমবার (১১ নভেম্বর) সরেজমিনে দেখা যায়, নগরীর জামালখান, চকবাজার, বাকালিয়া, শুলকবহর, আগ্রাবাদ, হালিশহর, মুরাদপুর, বহদ্দারহাট, কাপাসগোলা, প্রবর্তক মোড়, কে বি আমান আলী রোড, ডিসি রোড, চাঁন্দগাঁও, ষোলশহর ২ নম্বর গেট, নাসিরাবাদ ও দেওয়ানবাজার এলাকায় সড়ক থেকে বসতবাড়ি ও দোকানপাট হাঁটু পানিতে ডুবে রয়েছে। ফলে সড়কে তেমন যানবাহন চলাচল করছে না।  

নগরীর প্রবর্তক মোড়ের বাসিন্দা রিয়েল কাবাবের মালিক মোহাম্মদ ইউসুপ বলেন, বৃষ্টি হলেই সমস্যার মধ্যে পড়ছে এলাকার বাসিন্দারা। শহরের যে কোন সড়কের তুলনায় প্রবর্তক মোড় নিচু হয়ে পড়ায় সামান্য বৃষ্টিতেও ডুবে যায়। সড়কটি উচু করা জরুরি। 

নগরীর চান্দগাঁও থানার খতিবের হাট এলাকার বাসিন্দা সোলায়মান সাঈদ বলেন, রোববার সন্ধ্যা থেকে বৃষ্টির কারণে পুরো এলাকার সব সড়ক ডুবে গেছে। প্রতিটি ভবনের নিচতলাও হাঁটু পানিতে ডুবে রয়েছে। পানিতে সড়ক ও আবাসিক ভবন ডুবে থাকার কথা জানিয়েছেন নগরীর চকবাজার থানার বাদুরতলা এলাকার বাসিন্দা খাদিজা বেগমসহ অনেকে।  

তবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দীকির দাবি, জোয়ারের সময় ভারী বৃষ্টির কারণে নিচু এলাকাগুলোয় পানি জমে গেছে। ড্রেন পরিষ্কার রাখতে এবং দ্রুত পানি নিষ্কাশনের জন্য তাদের কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। এ পানি দ্রুত নেমে যাবে।

এদিকে, পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ আশপাশের এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। চট্টগ্রাম নদীবন্দরকে এক নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  

কেএসটি

আরও পড়ুন