• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ০৩:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ০৩:৩৭ পিএম

বুলবুলে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার ২ লাখ ২৬ হাজার মানুষ 

বুলবুলে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার ২ লাখ ২৬ হাজার মানুষ 

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশের সর্ব দক্ষিণের সুন্দরবন উপকূলবর্তী জেলা সাতক্ষীরা। ক্ষতিগ্রস্ত হয়েছে জেলার ৭৮টি ইউনিয়নের ২ লাখ ২৬ হাজার মানুষের। বিধ্বস্ত হয়েছে কাঁচা ঘরবাড়ি (সম্পূর্ণ) ১৬ হাজার ৫৮০টি এবং (আংশিক) বিধ্বস্ত হয়েছে ৩৩ হাজার ৬৬০টি, ফসলের ক্ষতি হয়েছে ১৬ হাজার ২০০ হেক্টর জমির, পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ আংশিক ক্ষতি হয়েছে প্রায় ১২ কিলোমিটার, গৃহহীন হয়েছে ৫০ হাজার ২৪০টি পরিবার। তাতে কয়েকশ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

সোমবার (১১ নভেম্বর) দুপুরে সাতক্ষীরা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল এটা নিশ্চিত করে তিনি আরো বলেন, সাতক্ষীরা জেলাবাসী ধৈর্য, সাহস ও দৃঢ়তার সাথে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সকলকে।

শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজজামান বলেন, ঘূর্ণিঝড় বুলবুলে উপকূলীয় শ্যামনগর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এত কম সময়ের মধ্যে ক্ষতির সঠিক হিসাব বলা না গেলেও আনুমানিক তা শত কোটি ছাড়াতে পারে। তিনি জানান, প্রশাসনের ব্যাপক তৎপরতায় অধিক ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে ঘর থেকে বের করে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা সম্ভব হয়। যে কারণে কোন হতাহতের ঘটনা ঘটেনি। 

শ্যামনগর বিদ্যুৎ বিভাগে কর্মরত মেহেদী হাসান জানান, শ্যামনগরে প্রায় ২০০ থেকে ২৫০ পয়েন্টে বৈদ্যুতিক সঞ্চালন লাইনের ক্ষতি হয়েছে। সকল ক্ষতি মিলে এই বিভাগের প্রায় ১ কোটি টাকার সমপরিমাণ ক্ষতি হয়েছে বলে তিনি জানান। 

এছাড়া বিভিন্ন স্থানে গাছ উপড়ে যাওয়ার কারণে সড়কের আংশিক ক্ষতি হয়েছে। তবে বুলবুলের আঘাতে কোথাও বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশের ঘটনা ঘটেনি। 

কেএসটি

আরও পড়ুন