• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ০৪:২০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ০৪:২০ পিএম

পটুয়াখালীতে বুলবুল তাণ্ডবে নিহত ৩, ক্ষতিগ্রস্ত ২৮১০টি ঘরবাড়ি 

পটুয়াখালীতে বুলবুল তাণ্ডবে নিহত ৩, ক্ষতিগ্রস্ত ২৮১০টি ঘরবাড়ি 

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ক্ষয়ক্ষতি কাটিয়ে স্বাভাবিক হতে শুরু করেছে পটুয়াখালীর পরিস্থিতি। কর্মচঞ্চল হয়ে উঠেছে জীবনযাত্রা। দীর্ঘ ৩০ ঘণ্টা পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে। পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে পর্যটন কেন্দ্র কুয়াকাটা। তবে বুলবুলের তাণ্ডবলীলায় সোমবার (১১ নভেম্বর) অনুষ্ঠিতব্য হিন্দু সম্প্রদায়ের শত বছরের ঐতিহ্যবাহী রাস মেলা বাতিল করা হয়েছে। স্বাভাবিক হয়েছে পায়রা বন্দরের কার্যক্রম। সকালে থেকে নদী ও সমুদ্রে মাছ শিকারে নেমেছেন জেলেরা। 

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে মির্জাগঞ্জ উপজেলার মাধাবখালী ইউনিয়নের রামপুরা গ্রামে বসতঘরে চাপা পড়ে হামেদ ফকির (৬৫), কলাপাড়া উপজেলার ধানখালী আশ্রয় কেন্দ্রে সুফিয়া বেগম (৬৫) এবং কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে ট্রলার থেকে ছিটকে পরে বেল্লাল নামে এক জেলেসহ মোট তিন জন নিহত হয়েছেন।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে প্রায় ২ হাজার ৮১০টি ঘর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয়েছে প্রায় ৫৫ হাজার হেক্টর জমির রোপা আমান ও শীতকালীন সবজি। এছাড়া ঝড়ের আঘাতে দুই লাখ গাছপালা, এক হাজার ৪৫৮টি গবাদি পশু ও হাস মুরগী ক্ষতিগ্রস্ত হয়েছে। রাঙ্গাবালী ও কলাপাড়া উপজেলায় বেড়িবাঁধ ভেঙে পানি প্রবেশ করে কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। 

আলীপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আনসার মোল্লা জানান, সাগরে মাছ ধরতে গিয়ে  এফবি ফেরদৌস, এফবি মা বাবার দোয়া ও এফ বি রিপন খলিফা নামে ৩টি ট্রলারসহ ৪২ জন জেলে নিখোঁজ রয়েছে।

পটুয়াখালী বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক খাজা সাদিকুর রহমান জানান, অভ্যন্তরীণ ও ঢাকা-পটুয়াখালী রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক রাখতে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেছে। তেমন কোন ক্ষয়ক্ষতি ছাড়াই  বুলবুলকে মোকাবেলা করা গেছে। 

পায়রা বন্দরের সুপারেন্টডেন্ট লাইট এন্ড মুরিং এস এম ইমতিয়াজ ইসলাম জানান, বন্দরের কার্যক্রম স্বাভাবিক হয়েছে। যেহেতু পায়রা বন্দরের নিয়মিত অপারেশনাল কার্যক্রম নেই তাই রাজস্ব আয়ের কোন ক্ষতি এখানে হয়নি। তবে অবকাঠামোগত কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

কেএসটি
 

আরও পড়ুন