• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৫:১৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৫:১৬ পিএম

এইচআইভির ঝুঁকিতে মাগুরার ৫৯০ হিজড়া ও সমকামী

এইচআইভির ঝুঁকিতে মাগুরার ৫৯০ হিজড়া ও সমকামী
মাগুরায় এইচআইভি প্রতিরোধ কার্যক্রম উপলক্ষে অ্যাডভোকেসি সভা  -  ছবি : জাগরণ

মাগুরায় এইচআইভির উচ্চ ঝুঁকিতে থাকা হিজড়া, সমকামীসহ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য এইচআইভি প্রতিরোধ কার্যক্রম উপলক্ষে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১২ নভেম্বর) মাগুরার সিভিল সার্জনের কক্ষে স্বেচ্ছাসেবী সংস্থা লাইট হাউস এই অ্যাডভোকেসি সভার আয়োজন করে।

সভায় জানানো হয়, মাগুরায় এইচআইভির উচ্চ ঝুঁকিতে থাকা ৫৯০ জন হিজড়া ও সমকামী রয়েছে। বিশেষ করে জাতীয় মহাসড়ক ও সীমান্তের কাছাকাছি অবস্থানের কারণে একটি বড় জনগোষ্ঠী এইচআইভি এইডসের ঝুঁকিতে রয়েছে। আইসিডিডিআরবির সহায়তায় দেশের ২৫টি জেলায় এ কর্মসূচির সফল বাস্তবায়নের ফলে উচ্চ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী বিনামূল্যে এইচআইভি ঝুঁকিমুক্ত থাকতে পারছে। এছাড়া এমএসএম জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের জন্য তাদের প্রশিক্ষণ ও ঋণসুবিধা দিয়ে আসছে সংগঠনটি।

মাগুরার সিভিল সার্জন প্রদীপ কুমার সাহার সভায় সভাপতিত্বে বক্তব্য দেন মাগুরা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান, জেলা এনজিও কো-অর্ডিনেটর আব্দুল হালিম, উন্নয়ন কর্মী আবু ইমাম বাকের, অধ্যাপক তানভির রহমান উজ্জ্বল, সাংবাদিক রূপক আইচ, লাইট হাউসের টিম লিডার সালাহ উদ্দিন, পেয়ার এডুকেটর ক্লিনটন কুমার বিশ্বাস প্রমুখ।

এনআই

আরও পড়ুন