• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ১০:২০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ১০:২০ পিএম

এক দিনে ৪ স্কুলছাত্রীর বাল্যবিবাহ বন্ধ

এক দিনে ৪ স্কুলছাত্রীর বাল্যবিবাহ বন্ধ

নাটোরের গুরুদাসপুরে এক দিনে ৪ জন স্কুলছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করেছে গুরুদাসপুর উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (১২ নভেম্বর) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার মকিমপুর গ্রামের মকিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে পড়ুয়া সালমা খাতুন, উপজেলার পৌর সদরের চাঁচকৈড় মধ্যমপাড়া মহল্লার চাঁচকৈড় শাহিদা কাশেম বালিকা উচ্চ বিদ্যালয়ের তিন ছাত্রী ৬ষ্ঠ শ্রেণিতে পড়ুয়া শাহিনুর খাতুন, একই এলাকার সপ্তম শ্রেণিতে পড়ুয়া রহিমা খাতুন ও ৭ম শ্রেণিতে পড়ুয়া কামরুন্নাহারের বাল্যবিবাহ বন্ধ করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাফিজুর রহমান, একাডেমিক সুপারভাইজার বজলুর রহমান ও মহিলাবিষয়ক কর্মকর্তা নিলুফা ইয়াসমীন।

ইউএনও তমাল হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি মঙ্গলবার উপজেলার পৌর সদরের চাঁচকৈড় মধ্যমপাড়া ও শাহিদা কাশেম বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে পড়ুয়া তিনজন মেয়ের বাল্যবিবাহ দেয়ার জন্য প্রস্তুতি চলছে। খবর পাওয়া মাত্রই মঙ্গলবার দুপুরে তিনজন শিক্ষার্থীর বাড়িতে গিয়ে তাদের বাল্যবিবাহ বন্ধ করা হয়।

অপরদিকে উপজেলার চাপিলা ইউনিয়নের মকিমপুর গ্রামের ৫ম শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রীর বাল্যবিবাহের প্রস্তুতি চলছিল। সেখানেও মহিলাবিষয়ক কর্মকর্তাকে পাঠিয়ে ওই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে।

ইউএনও আরো বলেন, বাল্যবিবাহের হাত থেকে রক্ষা পাওয়া প্রত্যেক ছাত্রীর অভিভাবকের কাছ থেকে নেয়া হয়েছে মুচলেকা। ১৮ বছর না হওয়া পর্যন্ত তাদের বিয়ে দিতে পারবে না। বাল্যবিবাহ ও ইভটিজিংয়ের বিরুদ্ধে আমরা বদ্ধপরিকর।

এনআই

আরও পড়ুন