• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৯, ১০:৫৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৩, ২০১৯, ১০:৫৮ এএম

সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ৫৫ দর্শনার্থী আটক

সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ৫৫ দর্শনার্থী আটক

সুন্দরবনে অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে এবার ৪টি ট্রলারসহ ৫৫ দর্শনার্থীকে আটক করেছে বনবিভাগ। বুধবার (১৩ নভেম্বর) ভোরে বনের হাড়বাড়িয়া এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক দর্শনার্থীদের কাছ থেকে জনপ্রতি নগদ ১০ হাজার টাকা করে জরিমানা আদায়ের পর ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছে বনবিভাগ।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ’র (মোংলা) সহকারী বন সংরক্ষক মো. শাহিন কবির জানান, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে এবার দুবলার রাস মেলা স্থগিত করা হয়। এর পাশাপাশি বনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। নিষেধাজ্ঞা উপেক্ষা করে এবং বনবিভাগের চোখ ফাঁকি দিয়েই গত ৮ নভেম্বর রাস মেলাস্থলে যায় বেশ কিছু দর্শনার্থী। এ সকল দর্শনার্থী দুবলা থেকে ফেরার পথে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় আসা মাত্রই বুধবার ভোরে বনবিভাগের সদস্যরা তাদেরকে আটক করে। এ সময় জব্দ করা হয় তাদের ব্যবহৃত ৪টি ট্রলার ও ট্রলারে থাকা বেশ কয়েকটি ধাঁরালো অস্ত্র। ধাঁরালো অস্ত্র নিয়ে বনে প্রবেশেও নিষেধাজ্ঞা রয়েছে বনবিভাগের। আটক ৫৫ দর্শনার্থীর বাড়ি বাগেরহাটের রামপালা উপজেলার রাজনগর ইউনিয়নের বিভিন্ন গ্রামে। 

বন কর্মকর্তা মো. শাহিন কবির বলেন, অনুমতি ছাড়া বনে প্রবেশের অভিযোগে আটককৃতদের কাছ থেকে জনপ্রতি ১০ হাজার টাকা করে জরিমানা আদায়ের পর তাদেরকে ছেড়ে দেয়া হবে। এর আগে একই অপরাধে ৫ অক্টোবর সুন্দরবনের জয়মনি এলাকা থেকে ৩টি ট্রলারসহ ৬০ জন ও ১১ অক্টোবর ধানসিদ্ধির চর এলাকা থেকে ৪টি ট্রলারসহ ৪৯ জন দর্শনার্থীকে আটক করে বনবিভাগ। সর্বশেষ ১৩ অক্টোবর হাড়বাড়িয়া এলাকা থেকে ৪টি ট্রলারসহ আটক হয়েছে ৫৫ জন। 

কেএসটি
 

আরও পড়ুন