• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৮:২০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৮:২০ এএম

সুন্দরবনে মাছ-কাঁকড়া আহরণে পুনরায় অনুমতি প্রদান

সুন্দরবনে মাছ-কাঁকড়া আহরণে পুনরায় অনুমতি প্রদান

দীর্ঘ ৩৫ দিন বন্ধ থাকার পরে সুন্দরবনে বিভিন্ন নদী-খালে জেলেদের মাছ-কাঁকড়া আহরণের পুনরায় অনুমতি প্রদান করেছে বন বিভাগ। তবে, অভয়ারণ্য এলাকায় প্রবেশ করা যাবে না বলে হুঁশিয়ার করেছেন সংশ্লিষ্ট বন বিভাগ কর্তৃপক্ষ।

বুধবার (১৩ নভেম্বর) থেকে সুন্দরবন নির্ভরশীল জেলেদের অসহায়ত্বের কথা বিবেচনা করে পূর্বের নিয়ম অনুযায়ী এই অনুমতি প্রদান শুরু হয়।

খুলনা বিভাগীয় বন সংরক্ষক (পশ্চিম) ডিএফও বশিরুল আল মামুন জানান, ইলিশের প্রজনন বৃদ্ধির জন্য গত ৭ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সুন্দরবনে নদী-খালে জেলেদের মাছ কাঁকড়া ধরার অনুমতি প্রদান বন্ধ করে কর্তৃপক্ষ। পরবর্তীতে দুবলার চরে রাস মেলা উপলক্ষ্যে দর্শনার্থী ও পূর্ণাথীদের বিশেষ নিরাপত্তা জনিত কারণে পুনরায় ১ নভেম্বর হতে ১২ নভেম্বর পর্যন্ত মাছ কাঁকড়া আহরণের অনুমতি বন্ধ করা হয়। অবশেষে ৩৫ দিন পরে জেলেদের অনুমতি প্রদান শুরু করা হয়েছে।

কোবাতক স্টেশন কর্মকর্তা বেলাল হোসেন বলেন, পূর্বের নিয়ম অনুযায়ী সুন্দরবনে নদী-খালে মাছ কাঁকড়া আহরণের জন্য জেলেদের মাথাপিছু কাঁকড়া ৬ ও মাছের ক্ষেত্রে ৭ টাকা রাজস্ব প্রদান করতে হবে। তাছাড়া আহরণকৃত মাছ কাঁকড়ার উপরে মূল্য নির্ধারণ করে বাড়তি রাজস্ব প্রদান করতে হবে জেলেদের। এদিকে দীর্ঘ ৩৫ দিন পর পুনরায় সুন্দরবনে প্রবেশের অনুমতি প্রদান করায় সুন্দরবন নির্ভরশীল জেলেদের মধ্যে আনন্দের সৃষ্টি হয়েছে।

কেএসটি

আরও পড়ুন